নেতাকর্মীদের বিশেষ বার্তা পাঠাচ্ছে আওয়ামী লীগ

নির্বাচনের আগ পর্যন্ত দলীয় নেতাকর্মীদের সতর্ক থাকার বার্তা পাঠাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ সারা দেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরির আশঙ্কায় ওই বার্তা পাঠানো হচ্ছে। এজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে থাকার জন্য সাংগঠনিক নির্দেশ দেয়া হচ্ছে। রোববার সকাল থেকে দলটির বিভিন্ন স্তরের নেতাদের মোবাইল থেকে ঢাকাসহ বিভিন্ন জেলা, উপজেলা ও থানা পর্যায়ের নেতাদের ফোন এসএমএসের মাধ্যমে ওই বিশেষ বার্তা পাঠানো হচ্ছে। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, বিভিন্ন সম্পাদক, দপ্তর সম্পাদক থেকে শুরু করে কেন্দ্রীয় পর্যায়ের নেতারা তৃণমূল নেতাকর্মীদের সতর্ক করছেন। দলের বিশেষ বার্তায় বলা হচ্ছে- বিএনপিসহ একটি চিহ্নিত অপশক্তি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে সারা দেশে সন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টির উস্কানি দিচ্ছে এবং ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় পরিকল্পিত ও সংঘবদ্ধভাবে সন্ত্রাস সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে।

এ বিষয়ে সর্বস্তরের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে সতর্ক অবস্থায় থাকার জন্য সাংগঠনিকভাবে নির্দেশনা প্রদান করা হচ্ছে। ওই বিশেষ বার্তা একাধিক নেতাকর্র্মীর কাছে পাঠিয়েছেন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। পাশাপাশি অন্যরাও একই বার্তা পাঠিয়েছেন দলের তৃণমূল নেতাকর্মীদের কাছে। এ প্রসঙ্গে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া মানবজমিনকে বলেন, দলীয় সিদ্ধান্ত অনুযায়ী ওই বার্তা পাঠানো হয়েছে।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিবৃতির মাধ্যমেও আমাদের নেতাকর্মীদের সতর্ক থাকতে বলেছেন। গতকাল গণমাধ্যমে ওবায়দুল কাদেরের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়- বাংলাদেশ আওয়ামী লীগ সর্বদা গণতান্ত্রিক সংস্কৃতি ও মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল। দেশের সাংবিধানিক বিধান অনুযায়ী গণতান্ত্রিক প্রক্রিয়া মেনেই যথাসময়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা শান্তিপূর্ণ পরিবেশে সকলের অংশগ্রহণের মধ্যদিয়ে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করি। অথচ বিএনপি নির্বাচনকে বানচাল করার ষড়যন্ত্র করছে, উস্কানি দিয়ে সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে। বিবৃতিতে তিনি বলেন, বিএনপি’র ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ হিসেবে আগামী ২৮শে অক্টোবর তথাকথিত সমাবেশের নামে জনমনে ভীতি সঞ্চার করছে। বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীরা শান্তিকামী জনগণকে সঙ্গে নিয়ে বিএনপি’র সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে সতর্ক অবস্থান গ্রহণ করবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রা ও স্থিতিশীল পরিবেশ কোনোভাবে ব্যাহত হতে দেবে না। জনগণের স্বাধীনতা, মুক্তি এবং গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আওয়ামী লীগের অজস্র নেতাকর্মী আত্মত্যাগ করেছে। এবারো বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন-অগ্রগতি ও সমৃদ্ধির অভিযাত্রাকে সমুন্নত রাখতে আওয়ামী লীগের নেতাকর্মীরা যেকোনো আত্মত্যাগের জন্য প্রস্তুত রয়েছে। এদিকে নির্বাচন পর্যন্ত দলীয় নেতাকর্মীদের সতর্ক করা হলেও আপাতত ২৮শে অক্টোবর রাজধানী ঢাকাতে বিএনপি’র ডাকা মহাসমাবেশ মোকাবিলা করাটাই প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আওয়ামী লীগের কাছে। এজন্য দলটির পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে। বিএনপি’র মহাসমাবেশকে টার্গেট করে গতকাল থেকে রাজধানীর বিভিন্ন থানা ও ওয়ার্ডে মিছিল করেছে স্থানীয় আওয়ামী লীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। প্রতিদিনই রাজধানীতে এ ধরনের মহড়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নেতারা।

২৮শে অক্টোবর বিএনপি’র সমাবেশ ঘিরে আগামীকাল বিকাল ৩টায় তেজগাঁওস্থ ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ নেতৃবৃন্দ, মহানগরের অন্তর্গত থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকগণ, ঢাকা উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদ্বয় ও কাউন্সিলরবৃন্দ, ঢাকা জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, উপজেলা/থানা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকগণ, সংশ্লিষ্ট এলাকাসমূহের নির্বাচিত দলীয় সকল জনপ্রতিনিধিগণ এবং সকল সহযোগী সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা শাখার সভাপতি-সাধারণ সম্পাদকগণের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেখানে দলের পক্ষ থেকে দিকনির্দেশনা দেয়া হবে।

মানব জমিন