নির্বাচন সুষ্ঠু না হলে সরকার পতন আন্দোলন শুরু হবে : এস এম জাহাঙ্গীর

এস এম জাহাঙ্গীর – ছবি – সংগৃহীত


ঢাকা-১৮ আসনে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন বলেছেন, ‘নির্বাচন সুষ্ঠু হওয়ার কোনো লক্ষণ নেই। নির্বাচন কমিশনে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছেনা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কোনো সহযোগিতা করছেনা।

সুষ্ঠু নির্বাচনের বিষয়ে কতাটা আশাবাদী জানতে চাইলে এস এম জাহাঙ্গীর বলেন, বর্তমান সরকার আজ পর্যন্ত সুষ্ঠু নির্বাচন করেনি। তারা সন্ত্রাসীয় কায়দায় রাতের অন্ধকারে ভোট ছিনতাই করে নির্বাচন করেছে। এবার ইভিএমে নিবার্চন। তারপরও কারচুপি করার চেষ্টার লিপ্ত আছে। আমরা চেস্টা করবো এটাকে প্রতিহত করার জন্য। এবং জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য। আমরা জনগণকে উদ্বুদ্ধ করছি কেন্দ্রে যাওয়ার জন্য। আর নিবার্চন কমিশন ও প্রশাসনের কাছে অনুরোধ থাকবে সুষ্ঠু পরিবেশ বজায় রেখে নিরপেক্ষ করার চেষ্টা করুন। এই নিবার্চন কোনো কারচুপি না করে জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দেবে এটাই আমার প্রত্যাশা।

নির্বাচন কমিশনের কার্যক্রমে সন্তুষ্ট কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা-১৮ আসনে এখানো নির্বাচনের কোনো পরিবেশ নেই। এখনো নির্বাচন কমিশন এখানে নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে পারেনি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। এর কারণ হচ্ছে, যাতে জনগণ ভোট কেন্দ্রে না যায়। তারা কোনোভাবেই চাচ্ছেন না বিএনপির নেতাকর্মীরা মাঠে থাক এবং ভোটাররা ভোট কেন্দ্রে যাক। ভোটাররা ভোট কেন্দ্রে গেলে তারা ধানের শীষে ভোট দেবে-এ কারণেই আওয়ামী লীগ সন্ত্রাস করছে। ধানের শীষের গণজোয়ার দেখে ভীত হয়ে অতীতের মত গায়েবি মামলা দেয়া শুরু করেছে। পুলিশ প্রশাসন বাড়ি বাড়ি যাচ্ছে এবং হুমকি দিচ্ছে। বিএনপি সুন্দর পরিবেশ সৃষ্টির চেষ্টা করছে।

বিএনপি নেতাকর্মীরা নির্বাচনের দিনে মাঠে থাকেনা এ অভিযোগ প্রসঙ্গে জাহাঙ্গীর বলেন, এ অভিযোগ সত্য নয়। বিএনপি নেতাকর্মীরা মাঠে থাকতে চায়। কিন্তু ক্ষমতসীনদের হামলা এবং প্রশাসনের চাপে তারা মাঠে টিকে থাকতে পারেনা। কিন্তু এবার শত বাধা উপেক্ষা করে বিএনপির নেতাকর্মীরা ভোট কেন্দ্রে যাবে, ভোটারও যাবেন। এরপরেও যদি অনিয়ম হয় এবার ঢাকা ১৮ আসন থেকে সরকার পতনের আন্দোল শুরু হবে।

আওয়ামী লীগের প্রার্থীর প্রতি আপনার কোনো আহ্বান আছে কিনা জানতে চাইলে এস এম জাহাঙ্গীর বলেন, তার কাছে প্রশ্ন আপনারা কেন সন্ত্রাস করছেন? এই নির্বাচনে হেরে গেলে তো আপনাদের ক্ষমতা হারাতে হচ্ছে না। বরং ভোটাদের সুষ্ঠু পরিবেশে ভোট দিতে দিলে আপনাদেরই লাভ।

ভোটারদের উদ্দেশে কোন বার্তা দিবেন কিনা জানতে চাইলে এস এম জাহাঙ্গীর বলেন, গণতন্ত্রের নেত্রী বেগম খালেদা জিয়া গৃহবন্দী। তারই বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে। দেশে আজ গণতন্ত্র, আইনের শাসন এমনকি মানুষের মৌলিক মানবাধিকার নেই। জনগণের জবাবদিহিমূলক সরকার নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি। একটি অনির্বাচিত সরকার ক্ষমতায় থাকায় দেশের আজ এ অবস্থা। তাই দেশ ও গণতন্ত্রের স্বার্থে ধানের শীষে ভোট দিন।