নির্বাচন ঘিরে সারা দেশে হামলা সংঘর্ষ ভাঙচুর অব্যাহত

নির্বাচনকে ঘিরে সারা দেশে হামলা-সংঘর্ষ ভাঙচুর অব্যাহত রয়েছে। এসব ঘটনায় অনেকেই আহত হয়েছেন। তাদের অনেকে স্থানীয় হাসপাতালে চিকিৎসাও নিয়েছেন। এসব ঘটনায় গতকাল নৌকা ও স্বতন্ত্র প্রার্থীরা পাল্টাপাল্টি অভিযোগ করেছেন। বিস্তারিত বিভিন্ন জেলা থেকে পাঠানো প্রতিনিধিদের রিপোটে-

কুষ্টিয়া থেকে সংবাদদাতা জানান, নির্বাচনকে ঘিরে কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) প্রতিনিয়ত হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটেছে নৌকা ও ট্রাক সমর্থকদের মধ্যে। গত শুক্রবার দিবাগত রাতে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নে নৌকার ক্যাম্প পোড়ানোর অভিযোগ উঠেছে ট্রাক সমর্থকদের বিরুদ্ধে। দিবাগত রাতে ট্রাক সমর্থিত ও নৌকার সমর্থকদের মধ্যে বাকবিদণ্ডা হয়। তারই জের ধরে নৌকার ক্যাম্প পুড়িয়েছে বলে অভিযোগ নৌকার সমর্থকদের। এ ঘটনায় এখনো পর্যন্ত কাউকে শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি জানান, পাবনা-১ আসনের (সাঁথিয়া-বেড়ার আংশিক) স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের মিছিলে নৌকা সমর্থকদের হামলা, সংঘর্ষ, ভাঙচুরে আহত হয়েছেন ২০ জন। এ ঘটনায় গ্রেপ্তার ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

ঘটনটি গতকাল সন্ধ্যায় সাঁথিয়া পৌর সদরের বোয়াইলমারী বাজারের পাশে ঘটে। মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর নৌকা প্রতীকের একটি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল ভোররাত ৪টার দিকে নিশানবাড়িয়া ইউনিয়নের জিউধরা বাজার-এ ঘটনা ঘটে। এতে অফিসের চেয়ার, টেবিল, ডেকোরেশনের কাপড়, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এইচ এম বদিউজ্জামান সোহাগের নির্বাচনী পোস্টার ও ব্যানার পুড়ে যায়।

মণিরামপুর (যশোর) প্রতিনিধি জানান, যশোরের মণিরামপুরে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে হামলা ভাঙচুরসহ কর্মীদের মারপিট করেছে নৌকার সমর্থকরা। গত শুক্রবার রাত ৯টার ঝাঁপা গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ ৩ জনকে আটক করেছে। এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থীর কর্মী রওশন জামান টুটুল, আতিয়ার রহমান, তরিকুল ইসলামসহ ৯-১০ জন গুরুতর আহত হন। এ খবর ছড়িয়ে পড়লে দু’প্রার্থীর কর্মীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে সহকারী রিটার্নিং অফিসার জাকির হোসেনসহ পুলিশ, বিজিবি সদস্যরা এলাকায় অবস্থান নেয়।

নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁর আত্রাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল ছুরিকাঘাতে আহত হয়েছেন। এ সময় স্থানীয় লোকজন ১ জনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। গতকাল সকালে উপজেলা সদরের সাহেবগঞ্জ রেল স্টেশন এলাকায় নওগাঁ-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী ওমর ফারুক সুমনের পক্ষে প্রচার কার্যক্রম চালানোর সময় তাকে ছুরিকাঘাত করা হয়। আটককৃত ব্যক্তির নাম শামীম হোসেন ওরফে সানী। তার বাড়ি নাটোর জেলার নলডাঙ্গা উপজেলায় বলে জানিয়েছে পুলিশ।

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সুনামগঞ্জ-৩ আসনের বাংলাদেশ জাতীয় পার্টি মনোনীত প্রার্থী তালুকদার মকবুল হোসেনকে মারধরের অভিযোগ উঠেছে। এ ঘটনায় আরও দু’জন আহত হয়েছেন। গত শুক্রবার জুমার নামাজ শেষে উপজেলার পাটলী ইউনিয়নের মইজপুর গ্রামে এ ঘটনা ঘটে। এ বিষয়ে জগন্নাথপুর থানার ওসি আমিনুল ইসলাম বলেন, চাচা-ভাতিজার মধ্যে পাওনা টাকা নিয়ে কথা-কাটাকাটির একপর্যায়ে হাতাহাতির ঘটনা ঘটে। এটি রাজনৈতিক কোনো বিষয় নয়।

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের ফুলপুরে নৌকা ও ঈগল সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গত শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে ফুলপুর পৌরসভার পুরাতন কোর্ট বিল্ডিংয়ের সামনের রাস্তায় নৌকার সমর্থক ও বিএনপি’র বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী শাহ্‌ শহীদ সারোয়ারের ঈগল মার্কার সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে স্বতন্ত্র প্রার্থীর ছোটভাই ফরহাদসহ ৭-৮ জন আহত হন।

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসনে আওয়ামী লীগের প্রার্থী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহারের নির্বাচনী অফিসে হামলা, ভাঙচুর করে নৌকার তিন কর্মীকে পিটিয়ে আহত করা হয়েছে। শুক্রবার রাত ৯টার দিকে মোংলার চিলা বাজারে নৌকার নির্বাচনী অফিসে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মো. ইদ্রিস আলী ইজারাদারে (ঈগল পাখি) ভাই বুলবুল ইজাদার উপস্থিত থেকে এই হামলার ঘটনা ঘটিয়েছে অভিযোগ করেছেন উপমন্ত্রী হাবিবুন নাহার। হামলাকারীরা নৌকা প্রতীকের পোস্টার ছিঁড়ে  ফেলার পাশাপাশি অফিসের  চেয়ার ও আসবাবপত্র ভেঙ্গে  ফেলেন। হামলায় আহত মহসিন, ফারুক ও জাহিদুলকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। উপমন্ত্রীর নির্বাচনী অফিসে হামলা ভাঙচুর ও  নৌকার তিন কর্মীকে পিটিয়ে আহতের ঘটনার পর এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। উত্তেজনা এড়াতে উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. হাবিবুর রহমান ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কে এম আজিজুল ইসলামসহ বিপুলসংখ্যক পুলিশ রাত ১টা পর্যন্ত ঘটনাস্থলে অবস্থান নেন।  মোংলা-রামপাল সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. মুশফিকুর রহমান তুষার বলেন, চিলা বজারের নৌকার নির্বাচনী অফিসে হামলা, ভাঙচুর ও আহতের ঘটনার খবর পেয়ে সঙ্গে সঙ্গেই পুলিশ পাঠানো হয়। এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করা হবে বলে জানান এই কর্মকর্তা।

স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে, নোয়াখালী-১ আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিনের গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। ঘটনাটি ঘটে চাটখিল উপজেলার পাঁচগাঁও ইউনিয়ন কাচারি বাজারে। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ মাহমুদ হাসান তরুণের নেতৃত্বে এ হামলা হয়েছে বলে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী খন্দকার রুহুল আমিন। তিনি বলেন, সহকারী রিটার্নিং কর্মকর্তার অনুমতিক্রমে পাঁচগাঁও ইউনিয়নের কাচারি বাজারে একটি পথসভা চলছিল। এ সময় পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ মাহমুদ হাসান তরুণের নেতৃত্বে ৩০-৪০ জনের একটি মিছিল সভা মঞ্চের পাশে বিভিন্ন উত্তেজিত স্লোগান দিতে থাকে। সভা শেষ করে গাড়িতে উঠলে উত্তেজিত স্বশস্ত্র সন্ত্রাসীরা গাড়িবহরে হামলা চালায়। তিনি দাবি করেন, এ সময় গাড়ির গ্লাস কভারসহ ভাঙচুর করা হয়। পাশাপাশি কয়েকজন কর্মীকে বেধড়ক মারধর করা হয়। এ বিষয়ে চাটখিল থানার অফিসার ইনচার্জ ইমদাদুল হক মানবজমিনকে বলেন, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মানব জমিন