নির্বাচনের অংশ নিবে না আ স ম রবের জেএসডি, অন্যান্য দলকে নির্বাচন থেকে বিরত থাকার আহ্বান

আমার দেশ
 প্রকাশিত: ২৫ নভেম্বর

নির্বাচন থেকে বিরত থাকতে দেশপ্রেমিক রাজনৈতিক দল গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আ স ম আবদুর রব

নির্বাচন থেকে বিরত থাকতে দেশপ্রেমিক রাজনৈতিক দল গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আ স ম আবদুর রব

নিজস্ব প্রতিনিধি

নির্বাচনে যাবে না বলে ঘোষণা করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি। একই সাথে রাষ্ট্রযন্ত্র দিয়ে দেশের মানুষকে জিম্মি করে ক্ষমতা ধরে রাখার চক্রান্তের নির্বাচন থেকে বিরত থাকতে দেশপ্রেমিক রাজনৈতিক দল গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন দলটির প্রধান প্রবীণ রাজনীতিক আ স ম আবদুর রব।

শনিবার (২৫শে নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, আবারও ভোটাধিকার হরণ করে পাতানো নির্বাচন রাষ্ট্রকে রাজনৈতিক, অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক সমীকরণে চরম বিপর্যয়ে ফেলবে। অভ্যন্তরীণ অস্থির রাজনীতিকে অধিকতর অস্থির ও সংঘাতমুখী করে ফেলবে এবং গণতান্ত্রিক বিশ্ব থেকে রাষ্ট্রকে বিচ্ছিন্ন করে ফেলবে। রাষ্ট্র এবং জনগণকে বলি দিয়ে অবৈধ ক্ষমতা ধরে রাখার অপকৌশল কোনোক্রমেই গ্রহণীয় হতে পারে না।

বিবৃতিতে আরও বলা হয়, বিরোধী দলের নেতা কর্মীদের নির্বিচারে গ্রেপ্তার, কারাগারে প্রেরণ এবং কারাদণ্ড প্রদান আজকের বিশ্বে বিরল ঘটনা। বল প্রয়োগ করে গণতন্ত্রের সকল পথ রুদ্ধ করে কেবলমাত্র ইচ্ছা পূরণের নির্বাচনের মাধ্যমে পূর্ব নির্ধারিত ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতা রাষ্ট্রের স্থিতিশীলতাকে ঝুঁকিপূর্ণ করে তুলবে। রাষ্ট্রকে জিম্মি করে ক্ষমতা আঁকড়ে রাখা সরকারের আত্মঘাতী অপকৌশলের বিপজ্জনক ফাঁদে যারা জড়িত হবেন, ভবিষ্যতে তাদেরকেও দায় দায়িত্ব নিতে হবে।

এই নির্বাচনী তফসিল বাতিল করে জনগণের অভিপ্রায়ের ভিত্তিতে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে অন্তর্বর্তীকালীন সরকার গঠন এবং ঘোষিত ৩১ দফার ভিত্তিতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজনই হবে এই মুহূর্তের রাজনৈতিক করণীয় ও কর্তব্য বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।