নির্দলীয় সরকারে অধীনে নির্বাচন হলে আ’লীগ ১০টি আসনও পাবে না

 আমার দেশ
৭ সেপ্টেম্বর ২০২৩

আমান উল্লাহ আমান রচিত ‘নব্বই'র গণতন্ত্র ও কিছু কথা’ বইয়ের মোড়ক উন্মোচন

আমান উল্লাহ আমান রচিত ‘নব্বই’র গণতন্ত্র ও কিছু কথা’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিলে আওয়ামী লীগ ১০টি আসনও পাবে না। আওয়ামী লীগ সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনারা কেন নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করতে চান না। কেন করতে চান না? এটা তো আপনাদেরই প্রস্তাব ছিল। কেন করতে চান না? কারণ আপনারা জানেন যে, এটা করলে আপনারা ১০টা আসনও পাবেন না।

ডাকসুর সাবেক ভিপি আমান উল্লাহ আমান রচিত ‘নব্বই’র গণতন্ত্র ও কিছু কথা’ বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব একথা বলেন।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ১৯৯০ সালের স্বৈরাচার বিরোধী ছাত্র আন্দোলনের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নির্বাচন প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন তো আমরা চাই। এজন্য চাই, কারণ নির্বাচন ছাড়া পরিবর্তনের কোনো উপায় নেই। এটা তো আমরা বিশ্বাস করি। কারণ আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। কিন্তু সেই নির্বাচন আমরা আমাদের অভিজ্ঞতা অনুযায়ী দেখছি, যদি দলীয় সরকারের অধীনে হয় তাহলে সেটা কখনোই নিরপেক্ষ হয় না। বিশেষ করে সরকারে যদি আওয়ামী লীগ থাকে সেটা কখনোই নিরপেক্ষ হয় না।

বিএনপি মহাসচিব বলেন, ড. ইউনূসকে ব্যক্তিগত প্রতিহিংসা এবং শত্রুতার কারণে তাকে ভিকটিম করে তার বিরুদ্ধে মামলা-মোকদ্দমা নিয়ে এসে কারাগারে পাঠানোর চেষ্টা করছে সরকার। আবার বলছে, আমরা নাকি ড. ইউনূসের উপর ভর করেছি। ড. ইউনূসের উপর ভর করার আমাদের কোনো কারণ নাই। আমরা পুরোপুরিভাবে এদেশের জনগণের উপর ভর করেছি। বিশ্বাস করি, এদেশের জনগণই সকল শক্তির উৎস।

তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূস একজন নোবেল বিজয়ী। বাংলাদেশে একমাত্র ব্যক্তি যিনি নোবেল পুরস্কার পেয়েছেন। এখন উনার বিরুদ্ধে এমনভাবে লেগেছেন যে, তাকে জেলে ঢুকিয়েই ছাড়বেন। গতকাল একজন মন্ত্রী বলছেন, আমেরিকার প্রেসিডেন্টকেও তো জেলে যেতে হয়। আমেরিকার প্রেসিডেন্টকে যে কারণে জেলে যেতে হয় সেই কারণটা ড. ইউনূসের না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য আ ফ ম ইউসুফ হায়দারের সভাপতিত্বে সভায় ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন প্রমুখ বক্তব্য রাখেন।