নাশকতার মামলা দ্রুত নিষ্পত্তির অনুরোধ অ্যাটর্নি জেনারেলের

অগ্নি-সন্ত্রাস, নাশকতার মামলাসহ পুরনো মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নিতে প্রধান বিচারপতিকে অনুরোধ করেছেন অ্যাটর্নি জেনারেল এম আমিন উদ্দিন। গতকাল দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা এম আমিন উদ্দিন জানান, উচ্চ আদালতে পুরনো মামলা নিষ্পত্তিতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা প্রধান বিচারপতির কাছে তুলে ধরেছেন তিনি।  ফৌজদারি মামলায় আদালতে সাক্ষী হাজির নিশ্চিত করতে পিপিদের পদক্ষেপ নিতে হবে বলেও মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল।

এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, বিভিন্ন কারণে অনেক পুরনো মামলা উচ্চ আদালতে স্থগিত হয়ে আছে। ২০১৪ সালে, ২০১৫ সালের মামলা পড়ে আছে। এসব মামলাসহ সব মামলা শেষ করতে প্রধান বিচারপতিকে উদ্যোগ নিতে বলেছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হত্যা মামলাও পড়ে আছে। একজন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যকে হত্যা মূলত: পুরো আইনশৃঙ্খলা বাহিনীর মনোভল ভেঙে দেয়া। প্রধানমন্ত্রী এসব পুরনো মামলা শেষ করার উদ্যোগ নিতে আহ্বান জানিয়েছেন। আবারো আদালতে বলবো।আপনাদের মাধ্যমেও বলছি।

নিম্ন আদালতে সরকার পক্ষের আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, রাজনৈতিক ও নাশকতার অনেক মামলা শুধুমাত্র সাক্ষী না আসায় পড়ে আছে। দেখা যায় অনেক পুলিশ সাক্ষী বদলি হয়ে অন্যত্র চলে গেছেন। যে কারণে অনেক সময় সাক্ষী খুঁজে পাওয়া যাচ্ছে না। এসব ক্ষেত্রে পিপিদের সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারের সঙ্গে যোগাযোগ করে সাক্ষী আনার ব্যবস্থা করতে বলেন।

গত শনিবার প্রধানমন্ত্রী আইনজীবীদের মহাসমাবেশে অগ্নি সন্ত্রাসের মামলা নিষ্পত্তিতে আইনজীবীদের উদ্যোগ নেয়ার কথা উল্লেখ করে অ্যাটর্নি জেনারেল বলেন, নাশকতার মামলাগুলো হাইকোর্টের আদেশে স্থগিত হয়ে আছে। এসব মামলাসহ পুরনো মামলা নিষ্পত্তির কথা বলা হয়েছে প্রধান বিচারপতিকে। এ ছাড়াও পুরাতন মামলা দেওয়ানি-ফৌজদারি তালিকা আকারে করে বিভিন্ন বেঞ্চে নিষ্পত্তির জন্য সময় বেঁধে দেয়ার পরামর্শ দেন প্রধান বিচারপতিকে।