নারীদের বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৩ এপ্রিল ২০২২, ১৪:৫১, আপডেট: ০৩ এপ্রিল ২০২২, ১৪:৫২

সেঞ্চুরির পর অস্ট্রেলিয়ার নারী ব্যাটার অ্যালিসা হিলি। – ছবি : ক্রিকবাজ

নারী বিশ্বকাপের চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া। ইংল্যান্ডকে ৭১ রানে হারিয়ে সপ্তমবারের মতো এই কীর্তি গড়ল দেশটির মেয়েরা।

রোববার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ফাইনাল ম্যাচে অস্ট্রেলিয়ার দেয়া ৩৫৭ রান তাড়া করতে নেমে ২৮৫ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। তাই ৭১ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় ইংলিশ মেয়েদের।

ইংলিশ ব্যাটার ন্যাট সাইভারের ১২১ বলে অপরাজিত ১৪৮ রানের ইনিংস এক সময় আশা জাগিয়েছিল ইংল্যান্ড নারীদের মাঝে। তবে শেষ পর্যন্ত কারো সহযোগিতা না পাওয়ায় দলের শিরোপা জেতা হলো না ইংল্যান্ডের।

অস্ট্রেলিয়ার দেয়া ৩৫৭ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই ড্যানি ওয়াটের উইকেট হারায় ইংল্যান্ড। এরপর দলের দুই উইকেট পড়ার পর ব্যাটিংয়ে নামেন ন্যাট সাইভার। একপ্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নিতে থাকেন ন্যাট। তবে তার সাথে কেউ ভালো জুটি করতে পারছিলেন না। অস্ট্রেলিয়ার বোলাররা নিয়মিত উইকেট নিতে থাকায় বিপদে পড়ে ইংল্যান্ড।

কিন্তু ন্যাটের ঝড়ো ব্যাটিংয়ে আশা টিকে ছিল শেষ পর্যন্ত। তবে তিনি একা দলকে জেতাতে পারেননি। শেষ পর্যন্ত ৭১ রানের বড় ব্যবধানে হারে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার হয়ে তিনটি করে উইকেট পান আলানা কিং ও জেস জোনাসেন।

এর আগে টসে জিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বোলিং নেয়াটা যে কত ভুল ছিল তা প্রমাণ পায় ইংল্যান্ড। ইনিংসের শুরু থেকেই মারমুখী হয়ে খেলতে থাকেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার অ্যালিসা হিলি ও রাচেল হেইনস। তাদের প্রথম জুটি থেকেই আসে ১৬০ রান। এরপর রাচেল ৬৮ রানে করে ফিরে গেলেও অন্য প্রান্তে ঝড়ো ব্যাটিং করতে থাকেন হিলি। তার সাথে সঙ্গী হন বেথ মুনি। তবে বেথও আউট হন ৬২ রানে। বেথ ও হিলির জুটি থেকে আসে ১৫৭ রান।

অ্যালিসা হিলি যখন ১৭০ রানে ফিরে যান তখন স্কোর বোর্ডে রান তিন শ’রও বেশি। অন্য ব্যাটাররা পরে নেমে তেমন কিছু করতে না পারলেও বড় সংগ্রহ নিয়েই ইনিংস বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের হয়ে তিনটি উইকেট পেয়েছেন অ্যানা শোরুবসোলে। এছাড়াও এক উইকেট পান সোফি একলেস্টোন।