দ্বিপাক্ষিক সিরিজ কমিয়ে বছরে দু’বার আইপিএল-এর ইঙ্গিত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০১ জুন ২০২২, ২৩:০৮

– ছবি : সংগৃহীত

আট থেকে ১০ দল নিয়ে চলতি বছর আরও প্রশস্ত আকারে হয়েছে এবারের আইপিএল। ফলে বেড়েছে ম্যাচের সংখ্যাও। মাঠে দর্শক ফেরায় জমজমাট হয়ে উঠেছিল চলতি বছরের টুর্নামেন্ট। আগামী বছর দু’বার আইপিএল-এর ইঙ্গিত দিয়েছেন রবি শাস্ত্রী।

দু’মাসেরও ওপর চলেছে এবারের আইপিএল। নতুন চ্যাম্পিয়ন হিসেবে গুজরাটকে পেয়েছে এই টুর্নামেন্ট। ১৫ আসর কেটে গেলেও আইপিএল নিয়ে ক্রিকেটপ্রেমীদের উৎসাহে ভাটা পড়েনি। তাই রবি শাস্ত্রী চাইছেন, দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ কমিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের উপর বেশি জোর দেওয়া উচিত। তার দাবি, আন্তর্জাতিক টি-২০ ম্যাচকে সীমাবদ্ধ রাখা হোক বিশ্বকাপে। শুধু তাই নয়, এরপরই বছরে দু’টি আইপিএল আয়োজনের ইঙ্গিতও দিয়েছেন তিনি।

গত বছর টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার কোচ ছিলেন শাস্ত্রী। তবে সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় বিরাট কোহলির দল। তবে শাস্ত্রীই মনে করেন, ভারত-সহ অনেক দলই ছোট ফরম্যাটে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে। কিন্তু সেসব বেশিদিন কেউই মনে রাখে না। বরং তার থেকে ক্লাব ক্রিকেট হলে ক্রিকেটার থেকে দর্শক, প্রত্যেকেই বেশি আগ্রহ দেখাবেন।

বছরে দু’বার আইপিএল হওয়া প্রসঙ্গে শাস্ত্রী বলেন, ‘হ্যাঁ, নিশ্চয়ই। একগুচ্ছ দ্বিপাক্ষিক টি-২০ সিরিজ হচ্ছে। আমি ভারতীয় দলের কোচ থাকাকালীনও এমনটাই হতাম। তবে আমার মনে হয়, এক্ষেত্রেও ফুটবলকে অনুসরণ করা উচিত। শুধু বিশ্বকাপে টি-২০ ম্যাচ হবে আর বাকিটা হবে ক্লাবেদের মধ্যে। কারণ দ্বিপাক্ষিক সিরিজ কেউ মনে রাখে না। গত ছ’মাসে কী কী সিরিজ হয়েছে, আমার তো মনে পড়ে না’।

শাস্ত্রীর মতে, ‘ক্লাব ক্রিকেট হলে সকলে সেটা মনে রাখবে। সাথে উপভোগও করবে। শাস্ত্রীর মতে, ক্লাব ক্রিকেটই টি-২০-এর ভবিষ্যৎ। আজ ৭০টা ম্যাচ হচ্ছে, কাল ১৪০টা হতেই পারে। সেটা এক বছরে দু’টো মওসুম ভেঙে করা যেতেই পারে। অর্থাৎ ভবিষ্যতে বছরে দু’বার আইপিএল হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সূত্র: সংবাদ প্রতিদিন