দেশে মানুষের মধ্যে আয়বৈষম্য বাড়ছে

দেশে মানুষের মধ্যে আয়বৈষম্য বাড়ছে। এ বৈষম্য বেড়ে যাওয়া উদ্বেগের কারণ হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. বিনায়ক সেন। গতকাল তিনি আইসিডিডিআর,বির ৬৩ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন।

এর আগে রাজধানীর মহাখালী ক্যাম্পাসে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। কলেরার প্রকোপ রোধে ১৯৬০ সালের ৫ ডিসেম্বর তৎকালীন সাউথইস্ট এশিয়া ট্রিটি অর্গানাইজেশন (সিয়াটো) এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) সহায়তায় কলেরা রিসার্চ ল্যাবরেটরি (সিআরএল) হিসেবে এর যাত্রা শুরু হয়। পরবর্তী সময়ে ১৯৭৮ সালে প্রতিষ্ঠানটির নাম হয় আইসিডিডিআর,বি। প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে আইসিডিডিআর,বি আইন-২০২২-এর প্রথম বর্ষপূর্তিও উদযাপিত হয়েছে।

বিশেষ সেমিনারের মাধ্যমে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শুরু করে আইসিডিডিআর,বি। সেমিনারে স্বাগত বক্তব্যে গবেষণা প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ চিকিৎসা ও জনস্বাস্থ্য গবেষণায় আইসিডিডিআর,বির গুরুত্বপূর্ণ অবদান তুলে ধরেন। তিনি খাবার স্যালাইন বা ওরাল রিহাইড্রেশন থেরাপির (ওআরএস) মতো যুগান্তকারী উদ্ভাবনে আইসিডিডিআর,বির ভূমিকার কথা বলেন।

সেমিনারে ‘বাংলাদেশে দারিদ্র্য প্রবণতা এবং সক্রিয় নিয়ামকগুলো: সাম্প্রতিক প্রমাণ থেকে অন্তর্দৃষ্টি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. বিনায়ক সেন । তিনি বলেন, ‘কভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন সংঘাত দেশের দারিদ্র্য স্তরে বিরূপ প্রভাব ফেলেছে। তবে এর আগে গত এক দশকে দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি দেখিয়েছে।’

ড. সেন দারিদ্র্যের প্রধান চালকগুলো তুলে ধরার পাশাপাশি এর থেকে উত্তরণে বেশকিছু নীতিগত প্রস্তাব করেন। তিনি স্মার্ট সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা, টেকসই প্রবৃদ্ধি, দক্ষ মানবসম্পদ উন্নয়ন এবং ভূ-অর্থনৈতিক অবস্থায় বিবেচনায় স্বল্প ও মধ্যমেয়াদে সেসব নীতিপ্রস্তাব বাস্তবায়নের সুপারিশ করেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস। তিনি বলেন, ‘আইসিডিডিআর,বি শুধু গবেষণার ক্ষেত্রেই নয়, জনগোষ্ঠীর জীবনেও অবদান রাখছে। বিশেষ করে দরিদ্রদের জন্য যাদের আর্থিক সামর্থ্য নেই স্বাস্থ্য পরিষেবাগুলো পাওয়ার। এটি একটি অবিশ্বাস্য অবদান। আইসিডিডিআর,বি ভবিষ্যতে আরো কী কী কাজ করবে তা দেখতেও আমি অত্যন্ত আগ্রহী। কানাডা অবশ্যই প্রথম থেকেই গর্বিত, মূলদাতা হিসেবে আইসিডিডিআর,বির সঙ্গে থাকতে পেরে, যা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।’

বনিক বার্তা