দেশে দেশে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে যুক্তরাষ্ট্র

দেশে দেশে শ্রমিকের ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা এবং শ্রম পরিবেশের উন্নয়নে কাজ করবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশনা অনুসারে প্রথমবারের মতো এ ধরনের পদক্ষেপ নেওয়া হবে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, গণতন্ত্র প্রতিষ্ঠা, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, সরবরাহ–ব্যবস্থার অভিঘাত সহনশীলতা বৃদ্ধি এবং আমেরিকান শ্রমিক ও কোম্পানিগুলোর জন্য সমান ক্ষেত্র প্রস্তুতে শ্রমিক অধিকার প্রতিষ্ঠা গুরুত্বপূর্ণ।

এ ক্ষেত্রে বৈশ্বিকভাবে যুক্তরাষ্ট্রের নতুন এই পদক্ষেপে নিজ দেশে প্রেসিডেন্ট বাইডেনের যে নীতি রয়েছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখে অন্য দেশগুলোতে শ্রমিকের ক্ষমতায়ন ও শ্রমিক ইউনিয়নগুলোকে এগিয়ে নেওয়া হবে। প্রেসিডেন্টের নির্দেশনায় প্রথমবারের মতো মিশনগুলোর প্রধান ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের শ্রম কূটনীতিতে যুক্ত হতে বলা হয়েছে। পাশাপাশি শ্রমিক ও শ্রমিকদের অধিকার নিয়ে কর্মসূচি প্রণয়ন ও জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

পররাষ্ট্র দপ্তর বলেছে, বৈশ্বিকভাবে শ্রম পরিবেশের উন্নয়নে প্রেসিডেন্টের ওই নির্দেশনা এসেছে। এখানে বৈদেশিক সহায়তা ও কর্মসূচি প্রণয়ন, আইন প্রয়োগ, বৈশ্বিক বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা এবং এ–সম্পর্কিত আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও প্রতিশ্রুতির বিষয়গুলো এখানে যুক্ত থাকবে।

প্রথম আলো