দেশে গুম-বিচারবহির্ভূত হত্যা কমে গেছে, ইইউকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

মঙ্গলবার জুলাই ২৫, ২০২৩ ০৯:৪১ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: মঙ্গলবার জুলাই ২৫, ২০২৩ ০৯:৪১ অপরাহ্ন
দেশে গুম-বিচারবহির্ভূত হত্যা কমে গেছে, ইইউকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

দেশে গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যার ঘটনা অনেক কমে গেছে বলে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ মঙ্গলবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি গণমাধ্যমকর্মীদের এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ঢাকা সফররত ইইউর মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইয়ামোন গিলমোর তার সঙ্গে ৪ জন প্রতিনিধি নিয়ে এসেছিলেন। আমাদের সঙ্গে অত্যন্ত সৌহার্দপূর্ণ ও আন্তরিক পরিবেশে বেশ কিছু আলোচনা হয়েছে। বাংলাদেশের যে উন্নয়ন হয়েছে এবং বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের কাছে মানবতার রোল মডেল হিসেবে দাঁড়িয়েছে, সব কাজে বাংলাদেশ সুন্দরভাবে এগিয়ে যাচ্ছে তারা তার প্রশংসা করেছেন।’

প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গা সংকট, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, গুম-খুন-বিচারবহির্ভূত হত্যা নিয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিনিধি দলকে আরও জানিয়েছেন, আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতিবদ্ধ নির্বাচন যথা সময়ে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে। নির্বাচন কমিশন একটি সুষ্ঠু নির্বাচন উপহার দেবে।

গুম, খুন এবং বিরোধী দলের অভিযোগ আছে যে, তাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা—এ বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে আসাদুজ্জামান খান বলেন, ‘তারা বলছে, “আমরা পর্যবেক্ষণ করেছি যে, গুম-খুন, বিচারবহির্ভূত হত্যা তোমাদের এখন অনেক কমে গেছে।” আমরাও একটি চিত্র; ২০০৪-০৬ সালে যেমন গুম হতো, আমরা ২০০৪-এ একটি ফিগারের কথা বলছি; ইউএস স্টেট ডিপার্টমেন্টের পাবলিকেশন ছিল, ৪০০ নিখোঁজ ছিল।’

‘সেই সময়ে যে গুমগুলো হয়েছে, তার তুলনায় এখন যা রিপোর্ট হচ্ছে…আমরা গুমের ইতিহার যতটুকু জানি, গুম আমরা দেখি না। যারা আত্মগোপন করে বিভিন্নভাবে, তাদের সম্বন্ধে আমরা জানি। এগুলোর বেশির ভাগই হেইনেস ক্রাইমের সঙ্গে জড়িত। দণ্ড ভয়ে কিংবা ফ্যামিলিগত ডিসটার্বেন্সের জন্য তারা পালিয়ে বেড়ান কিংবা ব্যবসা-বাণিজ্যে লস দিয়ে তারা পালিয়ে বেড়ান। ৭৬ গুমের কথা আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে এগুলো সম্বন্ধে তথ্য তাকে আমরা দিয়েছি। এদের মধ্যে ২৭ জন যে বিভিন্ন জায়গায় রয়েছে-তারা গুম হয়নি সেগুলো আমরা বলেছি। কেউ কারাগারে, কেউ পরিবারের সঙ্গে অবস্থান করছে, কেউ মালয়েশিয়ায় আছে বা ইন্ডিয়ায় আছে। অন্য আরও কয়েক জনের আমরা খোঁজ করছি। আশা করছি, তাদেরও খোঁজ-খবর আমরা দিতে পারব,’ বলেন তিনি।