দেশের মানুষ আজ জেগে উঠেছে : মির্জা ফখরুল

  • অনলাইন প্রতিবেদক
  •  ২৬ মার্চ ২০২৩, ১৩:১২, আপডেট: ২৬ মার্চ ২০২৩, ২০:৩৪
সাংবাদিকদের সাথে কথা বলছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর – ছবি – নয়া দিগন্ত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজ দেশের মানুষ জেগে উঠেছে। মানুষ গণতন্ত্রকে ফিরে পাওয়ার জন্য, তাদের অধিকার ফিরে পাওয়ার জন্য, ভোটের অধিকার ফিরে পাওয়ার জন্য এবং শান্তিতে বসবাসের জন্য সারাদেশে আন্দোলন শুরু করেছে।

রোববার (২৬ মার্চ) সকালে শেরে বাংলা নগর এলাকায় বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের মাজারে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে ঢাকায় ফিরে এসে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে দলের জাতীয় নেতারা ছাড়াও সর্বস্তরের নেতাকর্মীরা পুষ্পস্তবক অর্পণসহ ফাতেহা পাঠ করেন।

মির্জা ফখরুল বলেন, আজকে দুর্ভাগ্য আমাদের ১৯৭১ সালে যে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশ স্বাধীন হয়েছিল। সেই সময় দেশের মানুষের আশা আকাঙ্ক্ষা ছিল সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণ করা। সেই গণতন্ত্র আজ সম্পূর্ণভাবে নির্বাসিত হয়েছে, গণতান্ত্রিক অধিকারগুলো কেড়ে নেয়া হয়েছে।

তিনি বলেন, আজকে বাংলাদেশের মানুষের ভোটের অধিকার নেই, কথা বলার অধিকার নেই, লেখার অধিকার নেই, এক কথায় গণতান্ত্রিক কোনো অধিকার নেই।

বিএনপির এই নেতা বলেন, আজকে সুপরিকল্পিতভাবে সমস্ত গণতান্ত্রিক প্রতিষ্ঠান ভেঙে ফেলা হচ্ছে।

তিনি বলেন, আপনারা নিশ্চয়ই সবাই উপলব্ধি করছেন যে দ্রব্যমূল্য, গ্যাস-তেলের দাম বৃদ্ধি পেয়েছে। আর সরকার নজিরবিহীন দুর্নীতি আর খুন-গুমের মাধ্যমে মানুষের অধিকারগুলো কেড়ে নিচ্ছে। তাই আমরা এই অবস্থার অবসানের জন্য তত্ত্বাবধায়ক সরকারের দাবি সহ ১০ দফা দাবি প্রণয়ন করেছি।

জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনকালে বিএনপি মহাসচিব ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান উমর বীর উত্তম, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিবুন নবী খান সোহেল, ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক, সাধারণ সম্পাদক নিপুন রায় চৌধুরী ও বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার সহ দলটির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রোববার ভোর ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ দেশব্যাপী সব দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সকাল ৭টায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয় থেকে দলের জাতীয় নেতারাসহ সর্বস্তরের নেতাকর্মীরা জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে যাত্রা করেন। সেখানে পৌঁছে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপির শীর্ষ নেতারা।