দু’দিনের কালো পতাকা মিছিলের কর্মসূচি বিরোধীদের

কারাবন্দিদের মুক্তিসহ একদফা দাবিতে ২ দিনের কালো পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপিসহ সমমনা দলগুলো। আগামী ২৬শে জানুয়ারি দেশের সকল জেলা সদরে এবং ২৭শে জানুয়ারি দেশের সকল মহানগরে এই কালো পতাকা মিছিল করবে তারা। ৭ই জানুয়ারি নির্বাচনের পর এটাই বিরোধী দলের প্রথম কর্মসূচি। রোববার সকালে রাজধানীর নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দিদের মুক্তি, সকল মিথ্যা মামলা প্রত্যাহার, অবৈধ সংসদ বাতিলসহ একদফা দাবি আদায়ের লক্ষ্যে ২ দিনের কালো পতাকা মিছিলের কর্মসূচি ঘোষণা করছি।

এদিকে একই কর্মসূচি ঘোষণা করেছে এলডিপি।  এলডিপি’র প্রেসিডেন্ট ড. কর্নেল অলি আহমদ বীর বিক্রম এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন। বিবৃতিতে তিনি বলেন, এ দেশ আমাদের সবার, কারও ব্যক্তিগত সম্পত্তি নয়। ঐক্যবদ্ধ হোন, দেশকে বাঁচান। দুর্নীতিমুক্ত সমাজ, সাংবিধানিক অধিকার এবং ন্যায়বিচার নিশ্চিত করার পথ সুগম করুন।

স্বৈরাচারের হাত থেকে দেশকে মুক্ত করা আমাদের লক্ষ্য।ওদিকে একই দাবিতে আগামী ২৭ ও ৩০শে জানুয়ারি কালো পতাকা বিক্ষোভ মিছিল করবে ১২ দলীয় জোট। জোটের প্রধান সমন্বয়ক রাশেদ প্রধানের স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ২ দিনের এই কর্মসূচি ঘোষণা করা হয়। বিবৃতিতে ১২ দলীয় জোটের নেতৃবৃন্দ বলেন, আওয়ামী লীগের অধীনে বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থার কলঙ্ক মুছতে হলে শেখ হাসিনার পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচনের বিকল্প নাই। একইভাবে শেখ হাসিনার পদত্যাগের মাধ্যমে দেশে নিত্যপণ্যসহ অর্থনীতির মুক্তি মিলবে। অন্যথায় সাধারণ মানুষের জীবন জীবিকা আরও দুর্বিষহ হয়ে পড়বে। দেশ বাঁচাও-মানুষ বাঁচাও  আমাদের আন্দোলন শেখ হাসিনার পতন না হওয়া পর্যন্ত চলবে।

মানব জমিন