দশটি অত্যাধুনিক এয়ারবাস কিনছে বিমান

সময় নিউজ | সময়ের প্রয়োজনে সময়

বোয়িংয়ের পর এবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসে যুক্ত হচ্ছে ১০টি অত্যাধুনিক এয়ারবাস। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। প্রাথমিকভাবে শিগগিরই দুইটি এয়ারবাস আনা হবে বলেও জানিয়েছেন তিনি।

সংবাদকর্মীদের সঙ্গে কথা বলছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। ছবি: সময় সংবাদ

সংবাদকর্মীদের সঙ্গে কথা বলছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। ছবি: সময় সংবাদ

কামরুজ্জামান মামুন    4 May 2023

বুধবার (৩ মে) রাজধানীতে একটি অনুষ্ঠান শেষে গণমাধ্যমকে এ কথা জানান বিমান প্রতিমন্ত্রী।

যাত্রীয় সেবায় অনেকটাই এগিয়েছে বিমান বাংলাদেশে এয়ারলাইনস। ২১টি উড়োজাহাজের মধ্যে এখন নিজস্ব অত্যাধুনিক মডেলের সংখ্যা ১৮টি। আর বাকি ৩টি চলছে লিজ নিয়েছে। যাত্রী সেবায় এবার নতুন ও পুরাতন বিভিন্ন রুট চালু করতে ১০টি এয়ারবাস কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।
 
 
এক্ষেত্রে প্রাথমিকভাবে দুইটি এয়ারবাস যোগ হবে। বাকিগুলো পর্যায়ক্রমে বহরে আসবে। এয়ারবাসগুলো কেনার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী।
 
তিনি বলেন, প্রাথমিকভাবে তারা ২টি উড়োজাহাজ দেয়ার প্রস্তাব দিয়েছে। কিন্তু আমরা পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ চেয়েছি। তারা আমাদের জানিয়েছে যে ২০২৬/২০২৭ নাগাদ ২টি উড়োজাহাজ দিতে পারবে।
 
এ উড়োজাহাজ কেনা হলে সেবার পরিসর বাড়ার পাশাপাশি বিমানে সক্ষমতা আরও কয়েক ধাপ বাড়বে বলে মনে করে বিমান প্রতিমন্ত্রী।
 
 
যুক্তরাষ্ট্র থেকে কেনা বোয়িংয়ের পর নতুন বিমানগুলো ফ্রান্সের এয়ারবাস কোম্পানির কাছ থেকে কেনা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের বহরে সবগুলোই বোয়িং। প্রত্যেক দেশেই দেখবেন তাদের বহরে এয়ারবাস ও বোয়িং দুটোই রয়েছে। সবাই সেভাবেই চলছে। আমাদের বহরে এয়ারবাস ছিল না।
 
এভিয়েশন খাতের উন্নয়নের লক্ষ্যে এগুলো কেনা হচ্ছে বলেও জানান তিনি।
 
এদিকে দেশি খাবারের প্রচারণা বাড়াতে বৃহস্পতিবার (৪ মে) থেকে বাংলাদেশ টুরিজম বোর্ড ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে মুজিবস বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল: টেস্ট অব বাংলাদেশ আয়োজন করা হচ্ছে। এতে বাংলাদেশে নিযুক্ত বিদেশি দূতাবাস ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হবে বলে জানান প্রতিমন্ত্রী।