দর বাড়ানাের প্রভাবে রেমিট্যান্সে ঊর্ধ্বগতি

সংকট মেটাতে এখন ১২৪ টাকা পর্যন্ত দরে রেমিট্যান্সের ডলার কিনছে অনেক ব্যাংক। এতে  ব্যাংকিং চ্যানেলে আবার রেমিট্যান্স বাড়ছে। চলতি মাসের প্রথম ১০ দিনে ব্যাংকিং চ্যানেলে মোট ৭৯ কোটি ৪৪ লাখ ডলারের রেমিট্যান্স এসেছে। পুরো মাসে এ হারে রেমিট্যান্স এলে তা আবারও দুই বিলিয়ন ডলার ছাড়াবে।

কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ডলার কেনার সর্বোচ্চ দর ১১০ টাকা ৫০ পয়সা ঠিক করেছে। অবশ্য সরকারি ও ব্যাংকের নিজস্ব প্রণোদনাসহ রেমিট্যান্স কেনার সর্বোচ্চ দর ঠিক করা হয়েছে ১১৬ টাকা। তবে আগের দেনা পরিশোধ ও নতুন এলসি খোলাসহ বিভিন্ন কারণে বেশির ভাগ ব্যাংক এখন বাড়তি দরে ডলার কিনছে।

চলতি বছরের প্রথম তিন মাসে টানা রেমিট্যান্স কমার পর অক্টোবরে বেড়েছে। গত অক্টোবরে আসে প্রায় ১৯৮ কোটি ডলার। আগের বছরের একই মাসের তুলনায় যা প্রায় ৩০ শতাংশ এবং আগের মাসের তুলনায় ৪৮ শতাংশ বেশি। গত বছরের নভেম্বর মাসে রেমিট্যান্স আসে ১৬০ কোটি ডলারের কম।

আমদানি ব্যাপক কমলেও রেমিট্যান্স কমা ও আর্থিক হিসাবে বড় ঘাটতিসহ বিভিন্ন কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে এখন ১৯ দশমিক ৪৫ বিলিয়ন ডলারে নেমেছে। ২০২১ সালের আগস্টে রিজার্ভ ছিল রেকর্ড ৪৮ বিলিয়ন ডলারের ওপরে।

সমকাল