তারুণ্য নির্ভর দল দিয়ে শীর্ষস্থান ধরে রাখতে চায় ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১৭:১৩

– ছবি : সংগৃহীত

তারুণ্যনির্ভর দল নিয়ে আগামীকাল থেকে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে ভারত।

শ্রীলংকারকে হায়াইটওয়াশ করে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রাখার মিশন টিম ইন্ডিয়ার। লংকানদের কাছে একটি ম্যাচ হারলেই, শীর্ষস্থান হারাবে রোহিত শর্মার দল।

অপরদিকে, অস্ট্রেলিয়া সফরে লজ্জাজনক পারফরমেন্সের পর ঘুড়ে দাঁড়াতে বদ্ধ পরিকর শ্রীলংকা।
এ জন্য আগামীকাল সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে।

সদ্যই ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-০ ব্যবধানে জিতে ভারত।
ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠে ভারত।

শীর্ষে থেকে এবার শ্রীলংকার বিপক্ষে লড়বে ভারত। তবে শীর্ষস্থান ধরে রাখতে হলে লংকানদের হোয়াইটওয়াশ করতে হবে টিম ইন্ডিয়াকে। আর যদি সিরিজে একটি ম্যাচ হারে তবে স্থানচ্যুত হবে ভারত।

শীর্ষস্থান ধরে রাখার মিশনে ভারত পাচ্ছে না সাবেক অধিনায়ক বিরাট কোহলি ও ঋসভ পান্থকে। দু’জনই দশ দিনের বিশ্রামে রয়েছেন। আর ইনজুরির কারনে শ্রীলংকা সিরিজ থেকে ছিটকে গেছেন সূর্যকুমার যাদব ও দীপক চাহার। ইনজুরির কারনে আগ থেকেই দলে নেই লোকেশ রাহুল। তাই তারুণ্য নির্ভর দল নিয়েই মাঠে নামতে হবে রোহিত শর্মাকে।

তবে রোহিতের মতে দলের যারা আছে সবাই পরীক্ষিত। এই খেলোয়াড়রাই দলকে সাফল্য এনে দিতে পারবেন।

রোহিত বলেন, ‘দলের যারা আছে, তারা সকলে যেকোন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত এবং যেকোন পরিস্থিতিতে নিজেদের উজার করে দিতে মুখিয়ে আছে । এই দল নিয়েই আমরা সিরিজ জয় করতে চাই।’

সদ্যই অস্ট্রেলিয়া সফরে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে হারে শ্রীলংকা। শেষ টি-টোয়েন্টি জিতে সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা এড়ায় লংকানরা।

তবে ভারতের কন্ডিশনে আরো ভালো ক্রিকেট খেলতে চায় শ্রীলংকা। অস্ট্রেলিয়ার কাছে হারের স্মৃতি ভুলতে ভারতের বিপক্ষে জিততে চান লংকান অধিনায়ক দাসুন শানাকা।

তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে দল হিসেবে আমরা খেলতে পারিনি। তবে শেষ ম্যাচ জয়ে দলের মধ্যে আত্মবিশ্বাস ফিরেছে। এই আত্মবিশ্বাস থেকে ভারতের বিপক্ষে ভালো খেলতে সহায়তা করবে।’

এখন পর্যন্ত ২২টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলংকা। ভারতের জয় ১৪টি ও শ্রীলংকার জয় ৭টি। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

গত জুলাই সর্বশেষ দ্বিপাক্ষীক সিরিজে মুখোমুখি হয়েছিলো ভারত ও শ্রীলংকা। নিজেদের মাটিতে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো লংকানরা। আর ২০২০ সালের জানুয়ারিতে ভারতের মাটিতে সর্বশেষ দ্বিপাক্ষীক সিরিজ খেলেছিলো শ্রীলংকা। তিন ম্যাচের ওই সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো ভারত।

টি-টোয়েন্টি লড়াই শেষে আগামী ৪ মার্চ থেকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত ও শ্রীলংকা।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, ঈশান কিশান, শ্রেয়াস আইয়ার, ভেঙ্কটেশ আইয়ার, দীপক হুদা, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্সাল প্যাটেল, মোহাম্মদ সিরাজ, সঞ্জু স্যামসন, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব ও আবেশ খান।

শ্রীলংকা দল : দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, কুসল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, দিনেশ চান্ডিমাল, দানুষ্কা গুনাথিলাকা, কামিল মিশারা, জেনিথ লিয়ানাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্মে, দুশমন্থ চামিরা, লাহিরু কুমারা, বিনুরা ফার্নান্দো, শিরান ফার্নান্দো, মহেশ থিকসানা, জেফরি ভ্যান্ডারসে, প্রবীণ জয়াবিক্রমা ও আশিয়ান ড্যানিয়েল।