ঢাকায় ফোরজি টেস্ট: ৪ অপারেটরের সবাই ফেল

24 Live Newspaper

ঢাকা বিভাগের ১৩ জেলায় ফোরজি সেবার বেঞ্চমার্ক স্পর্শ করতে পারেনি ৪ মোবাইল ফোন অপারেটরের কেউ। তবে গ্রাহক সংখ্যায় শীর্ষ পর্যায়ের দুই অপারেটর বেঞ্চমার্কের কাছাকাছি ছিল। পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত যতগুলো বিভাগে বিটিআরসি ড্রাইভ টেস্ট চালিয়েছে তারমধ্যে গড়ে ঢাকার অবস্থান খানিকটা ভালো।

4g bangladeshঢাকায় ফোরজি টেস্ট

এখন পর্যন্ত ঢাকা বিভাগে বিটিআরসির ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী, কিশোরগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ ও রাজবাড়ী জেলায় ড্রাইভ টেস্ট চালানো হয়েছে। এরমধ্যে নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি কর্পোরেশন রয়েছে। ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকাকে বাদ দেওয়া হয়েছে।

ভয়েস কল, ডেটা ও নেটওয়ার্কের কাভারেজ এলাকা- এই তিন মূল বিভাগে মোবাইল ফোন অপারেটরদের সেবার মান যাচাই করে থাকে নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি।

4gফাইল ছবি

গ্রাহককে ফোরজি সেবা বললেই সেখানে সর্বনিম্ন গতি থাকতে হবে ৭ এমবিপিএস। ঢাকা বিভাগে গ্রামীণফোনের ক্ষেত্রে দেখা যাচ্ছে, অপারেটরটি ৭ এমবিপিএসের গতির মধ্যে ড্রাইভ টেস্টে অপারেটরটির ফোরজি গতি পাওয়া যায় ৬ দশমিক ৯৯ এমবিপিএস। একটুর জন্য বেঞ্চমার্ক ছুটেছে তাদের।

রবির গতি পাওয়া গেছে ৬ দশমিক ৪১। এই অপারেটরটিও বেঞ্চমার্কের কাছাকাছি রয়েছে। বাংলালিংকের ৪ দশমিক ০১ এমবিপিএস গতি পাওয়া গেছে । কিন্তু টেলিটকের গতি পাওয়া গেছে বেশ কম, মাত্র ২ দশমিক ৮০ এমবিপিএস।