ডান-বাম দুটোই আমার হাত

অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটল। বিরোধী জোট তো নয়ই; স্বতন্ত্র সংসদ সদস্যদের (এমপি) আলাদা সংসদীয় জোটও হচ্ছে না। এমনকি সংসদ কক্ষে আওয়ামী লীগের হুইপিংয়ের অধীনেই থাকবেন তারা। সংরক্ষিত মহিলা আসনের জন্য স্বতন্ত্র এমপিদের কোটার মনোনয়নও দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল রোববার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন একাধিক স্বতন্ত্র এমপি। বৈঠকে স্বতন্ত্র এমপিদের আওয়ামী লীগে ফিরিয়ে নেওয়ার দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ডান হাত ও বাঁ হাত দুটোই আমার। স্বতন্ত্ররা আমার দলেরই। আপনারা আমার; আপনারা দলেই আছেন। ’

জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা দলেই আছেন। আপনারা তো আমারই।’ এ সময় স্বতন্ত্র এমপিদের পক্ষ থেকে নারী আসনের মনোনয়ন দেওয়ার ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়। সংসদে প্রতিনিধিত্বকারী সদস্যদের আনুপাতিক হিসাবে দ্বাদশ সংসদে সংরক্ষিত মহিলা আসনে স্বতন্ত্রদের ১০ জনকে মনোনয়ন দেওয়ার সুযোগ রয়েছে।
সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত চলে এ বৈঠক। সঞ্চালনা করেন একাদশ সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন। বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বৈঠকে একাধিক স্বতন্ত্র এমপি সংসদ কক্ষের কার্যক্রমে তাদের হুইপিং কীভাবে হবে– সে প্রশ্ন তুললে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগের দলীয় হুইপিংয়ের অধীনে স্বতন্ত্র এমপিরা থাকবেন। চিফ হুইপ আছেন, আরও আটজন হুইপ আছেন। যাঁর বিভাগের যে হুইপ থাকবেন, তাঁর হুইপিংয়ে ওই এমপি কাজ করবেন।

ওবায়দুল কাদেরের ব্রিফিং
বৈঠক শেষে গণভবনের প্রধান ফটকে অপেক্ষমাণ সাংবাদিকদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, স্বতন্ত্ররা স্বতন্ত্রই থাকবেন। তবে তারা সরকারের গঠনমূলক সমালোচনা করতে পারবেন– এই একটা বিষয় সংসদ নেতা, দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কারভাবে বলেছেন।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নির্বাচন উপলক্ষে নৌকা প্রতীক এবং স্বতন্ত্র প্রার্থীদের নেতাকর্মীর মধ্যে কিছু সংঘাত, অন্তর্কলহ হয়েছে। এখনও বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও অবাঞ্ছিত ঘটনা ঘটছে। প্রধানমন্ত্রী এগুলো মেটানোর নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, স্বতন্ত্র এমপিরা জানিয়েছেন– নিজেদের আওয়ামী লীগের বাইরে ভিন্ন পরিচয় দিতে তাদের আবেগ এবং বিবেক আহত হয়। এ অবস্থায় নিজেদের মধ্যে বিবাদ ও অন্তর্কলহ মেটাতে হবে। নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করতে হবে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সংসদ নেতা শেখ হাসিনা যাদের মনোনীত করবেন, তাদের প্রতি সমর্থন থাকবে স্বতন্ত্র এমপিদের।

দুর্নীতিকে প্রশ্রয় না দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর 
বৈঠকের শুরুতে স্বতন্ত্র এমপিদের উদ্দেশে বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতিকে কোনোভাবে প্রশ্রয় দেওয়া হবে না। অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত থাকবে। তিনি বলেন, দেশবাসীর জন্য যেসব প্রকল্প অর্থবহ হয়, সেগুলোই সরকার গ্রহণ করে থাকে। স্বতন্ত্র এমপিদের নির্বাচনী এলাকায় কেউ ভূমিহীন-গৃহহীন থাকলে তাদেরও ঘর তৈরি করে দেওয়া হবে।

উপস্থিত এমপিদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের ইতিহাস জানতে হবে। সংবিধান আত্মস্থ করতে হবে। সংসদ কার্যপ্রণালি বিধি পড়তে হবে। আমাদের সংসদ ওয়েস্টমিনস্টার টাইপের। কাজেই সংসদীয় চর্চা ভালো করে জানতে হবে।

গত ৭ জানুয়ারির নির্বাচনে ২২৩ আসনে জয়ী হয়ে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। নির্বাচনে ৬২ জন স্বতন্ত্র প্রার্থী জয়ী হন। এর মধ্যে আওয়ামী লীগের পদধারী ৫৭ জন। বাকি পাঁচজনও কোনো না কোনোভাবে আওয়ামী পরিবারের সদস্য কিংবা শুভাকাঙ্ক্ষী হিসেবে পরিচিত। তাই সংসদে তারা আওয়ামী লীগের হয়েই প্রতিনিধিত্ব করতে চাইছিলেন।

এ পরিস্থিতিতে নতুন সংসদে স্বতন্ত্র সদস্যদের ভূমিকা কী হবে– তা নিয়ে তাদের দিকনির্দেশনা দিতেই বৈঠকে ডাকেন সংসদ নেতা শেখ হাসিনা।

এত দিন সংসদে প্রধান বিরোধী দল কারা হবে কিংবা স্বতন্ত্র এমপিরা বিরোধী দলের আসনে বসবেন কিনা– এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চললেও গতকাল তার অবসান ঘটে। নির্বাচনে ১১ আসন পাওয়া জাতীয় পার্টিকেই (জাপা) বিরোধী দলের স্বীকৃতি দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ বিষয়ে জাতীয় সংসদ সচিবালয়ের জারি করা প্রজ্ঞাপনে আরও জানানো হয়েছে, জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরকে সংসদের বিরোধীদলীয় নেতা এবং কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদকে উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার। ফলে জাপার চেয়ে সাড়ে পাঁচ গুণ আসনে জেতা স্বতন্ত্র এমপিরা আলাদা জোট করে সংসদে বিরোধী দলের ভূমিকায় থাকছেন না– সেটাও নিশ্চিত হয়ে গেছে।

samakal