‘ডলার কিনতে ব্যাংক থেকে বেরিয়ে গেছে এক লাখ কোটি টাকা’

jagonews24.com
নিজস্ব প্রতিবেদক
 নিজস্ব প্রতিবেদক
২২ মার্চ ২০২৩

সাম্প্রতিক সময়ে শুধু ডলার কিনতে ব্যাংকখাত থেকে এক লাখ কোটি টাকা বেরিয়ে গেছে বলে মন্তব্য করেছেন সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসরুর আরেফিন।

তিনি বলেছেন, এক সময় আমাদের দেশেও ভুল তথ্য ছড়িয়ে পড়েছিল। তবে, সংকট নেই এটা বলবো না, কয়েকটি ব্যাংকের সংকট আছে। তারা আন্তঃব্যাংক থেকে টাকা ধার নিয়ে চলছে। একটা সময় আমাদের এখান থেকে গ্রাহকরা নগদ টাকা তুলতে ভিড় করেছিল। এতে সাময়িক সমস্যা দেখা দেয়। তারা টাকা তুলে আরেক ব্যাংকে রেখেছে। তবে, এতে আমাদের তারল্য কমেনি, বরং বেড়েছে।

তিনি বলেন, আমাদের তারল্য সংকট নেই। গ্রাহক এক ব্যাংক থেকে টাকা তুলেছেন এটা সত্য, কিন্তু তারা আবার অন্য ব্যাংকে রেখেছেন। এতে বলা যায় তারল্য সংকট নেই বরং তারল্য বেড়েছে। যেখানে ১০০ টাকায় ১৭ টাকা তরল হিসাবে রাখতে হয়, সেখানে আমাদের ব্যাংকখাতে এখন তরল আছে ২৫ দশমিক ৫ টাকা। ডলার কিনতে টাকা বেরিয়ে যাওয়ায় সরকার আরও ৫০ হাজার কোটি টাকার রি-ফাইন্যান্স স্কিম চালু করেছে। এতে মার্কেটও ভালো অবস্থান ধরে রেখেছে।

মাসরুর আরেফিন বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্বের বড় বড় কিছু ব্যাংক দেউলিয়া হওয়ার পেছনে পলিটিক্যাল গাইডলাইন্সের বিষয় ছিল না। মানুষ আস্থা হারিয়ে টাকা তুলেছিল, এরপরই ব্যাংক তারল্য সংকটে পড়ে এবং পরে দেউলিয়া হয়ে যায়। যাদের সংকট আছে তাদের সার্বিক ব্যবস্থা ঠিক করতে হবে। এটা অভ্যন্তরীণভাবেই ঠিক করা প্রয়োজন।

ইএআর/এমএএইচ/এমএইচআর/এমএস