ডলারের দর আরও ২৫ পয়সা কমানোর সিদ্ধান্ত

messenger sharing buttonviber sharing buttonসঙ্কটের মধ্যেই ডলারের দর আরও ২৫ পয়সা কমালো বাংলাদেশ ব্যাংক। আগামী ৩রা ডিসেম্বর থেকে রপ্তানি ও রেমিট্যান্সে প্রতি ডলার কেনার দর ঘোষণা করা হয়েছে ১০৯ টাকা ৭৫ পয়সা। আর বিক্রির দর ঘোষণা করা হয়েছে ১১০ টাকা ২৫ পয়সা।
 

কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্ততায় ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত ২২ নভেম্বর প্রতি ডলারে ৫০ পয়সা কমিয়ে আমদানিতে ১১০ টাকা ৫০ পয়সা এবং রপ্তানি ও রেমিট্যান্সে ১১০ টাকা নির্ধারণ করা হয়। জানা গেছে, বিদেশি এক্সচেঞ্জ হাউজ ও প্রবাসীদের ধরে রাখা ডলার বাজারে আনতে এমন উদ্যোগ নেয়া হয়েছে।

এর আগে রোববার ইসলামী বাংলাদেশ থেকে ৭ কোটি ডলার কিনেছে কেন্দ্রীয় ব্যাংক। যদিও ব্যাংকটি নিজের আমদানিকারকের অর্থ পরিশোধ করতে পারছে না।

এদিকে এবিবি-বাফেদা দর কমানোর ঘোষণা দিলেও ব্যাংকগুলো এখনও ১২০-১২২ টাকা পর্যন্ত দরে রেমিট্যান্সের ডলার কিনছে। এ ছাড়া খোলাবাজারে নগদ ডলার বিক্রি হচ্ছে ১২২ থেকে ১২৪ টাকায়।

এক ব্যাংকার জানান, ধারাবাহিকভাবে টাকার বিপরীতে ডলারের দর বাড়ানোর ফলে আরও বাড়বে এমন আশায় অনেকেই ডলার ধরে রেখেছে। এ কারণে ডলারের চরম সঙ্কট তৈরি হয়েছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি এক্সচেঞ্জ হাউজের ডলার দেশে আনতে এমন কৌশল নেয়া হয়েছে।

মানব জমিন