টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, দাঁড়াতেই পারলো না ভারত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১১ জুন ২০২৩, ১৮:১৭, আপডেট: ১১ জুন ২০২৩, ১৮:৩৯

তাসমান সাগর পাড়েই থেকে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা। শুধু দিক বদলালো, পাড়ি দিলো এপাড় থেকে ওপাড়ে। নিউজিল্যান্ডের পর গৌরবান্বিত এই শিরোপা ঘরে তুললো অস্ট্রেলিয়া। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২২-২৩ মৌসুমের চ্যাম্পিয়ন তারা।

রোববার লন্ডনের ওভালে ম্যাচের পঞ্চম দিনে ২০৯ রানের বড় জয় পেয়ে এই গৌরব অর্জন করল অজিরা। এই একটা শিরোপাই কমতি ছিল অস্ট্রেলিয়ার অর্জনের খাতায়, এবার সেই অপেক্ষাও ঘুচিয়ে ফেললো ক্যাঙ্গারুর দল। ক্রিকেট ইতিহাসের সর্বজয়ী দলে পরিণত হলো অস্ট্রেলিয়া। ক্রিকেট ইতিহাসের এমন কোনো শিরোপা নেই, যা জেতেনি তারা। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার ইতিহাসের স্মরণীয় একটা দিন আজ।

ভারতকে শিরোপা ঘরে তুলতে হলে বদলাতে হতো ইতিহাস, গড়তে হতো নতুন রেকর্ড। টেস্ট ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করতে হতো তাদের, সংখ্যায় যা ৪৪৪। ৩ উইকেটে ১৬৪ রান তুলে চতুর্থ দিন শেষ করায় শেষ দিনে ভারতের প্রয়োজন ছিল ২৮০ রান, হাতে ৭ উইকেট। মাঠে ভরসার প্রতীক হয়ে ছিলেন বিরাট কোহলি।

কিন্তু ভারতের সেই স্বপ্ন পূরণ হয়নি। এই নিয়ে টানা দুইবার ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেও রানার্স আপেই সন্তুষ্ট থাকতে হচ্ছে কোহলিদের। পঞ্চম দিন অজি বোলারদের তোপের মুখে দাঁড়াতেই পারেনি ভারত। মাত্র ৭০ রান যোগ করতেই শেষ ৭ উইকেট হারিয়েছে তারা। ফলে পঞ্চম দিনের প্রথম সেশনেই অস্ট্রেলিয়া নিশ্চিত করেছে শিরোপা। তাদের জয় ২০৯ রানে।

ওভালে কোনো দল এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে তিন শ’র অধিক রান তাড়া করে জিততে পারেনি, সর্বোচ্চ ২৬৩ রান তাড়া করে জিতেছিল স্বাগতিক ইংল্যান্ড। তবুও তা আজ থেকে ১২১ বছর আগে! সেখানে ৪৪৪ রানের লক্ষ্য বেশ কঠিন সমীকরণ ছিল ভারতের সামনে। এমতাবস্থায় চতুর্থ দিনের অপরাজিত দুই ব্যাটার বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানের দিকে চেয়েছিল ভারতবাসী।

তবে হতাশ করেছেন দুজনেই, নিজেদের ইনিংসটা বড় করতে পারেননি কেউই। পঞ্চম দিন মাত্র ৫ রান যোগ করেই ফেরেন কোহলি, বোল্যান্ডের শিকার হবার আগে ৪৯ রান তার প্রাপ্তি। একই ওভারে ফেরেন জাদেজাও, প্রথম ইনিংসে দারুণ ব্যাট করা এই অলরাউন্ডার এইদিন রানের দেখাই পাননি। দলের রান দুই শ’র গণ্ডি অতিক্রম করিয়ে আউট হন রাহানে, স্টার্কের শিকার হবার আগে ৪৬ রান আসে তার ব্যাটে।

এরপর বলার মতো সংগ্রহ কেবল শিখর ভারতের, ২৩ আর মোহাম্মদ শামির অপরাজিত ১৩। ভারত তাদের শেষ ৫ উইকেট হারায় মোটে ২২ রানে। ২৩৪ রানে শেষ হয় তাদের ইনিংস। যেখানে বড় অবদান নাথান লায়নের। শেষ পাঁচ উইকেটের ৩টি আর সব মিলিয়ে ইনিংসে ৪ উইকেট শিকার করেন এই স্পিনার। ৩ উইকেট নেন স্কট বোল্যান্ড। ২ উইকেট নেন স্টার্ক।

এর আগে ওভালে টসে হেরে ব্যাট করতে নেমে ট্রাভিস হেড আর স্টিভেন স্মিথের জোড়া শতকে ৪৬৯ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। জবাবে নিজেদের প্রথম ইনিংসে আজিঙ্কা রাহানের ৮৯ রানে ২৯৬ রানে থামে ভারতের ইনিংস। ১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৭০ রান তুলে ইনিংস ঘোষণা করে অজি অধিনায়ক প্যাট কামিন্স। ফলে ভারতের সামনে শিরোপা জিততে লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রান।