টি-টোয়েন্টি বিশ্বকাপ : ৩ ম্যাচ শেষে কার কী অবস্থান!

  • মো: আবদুল কাদের রাকিব
  •  ৩০ অক্টোবর ২০২২, ২২:৫৭, আপডেট: ৩০ অক্টোবর ২০২২, ২৩:৪৬
নেদারল্যান্ডের বিপক্ষে উইকেট পেয়ে উল্লাসিত টিম টাইগার্স। – ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার মাটিতে চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২। এরই মধ্যে সম্পূর্ণ হয়েছে সুপার টুয়েলভের প্রতিটি দলের তিনটি করে ম্যাচ। সাথে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। ক্রিকেটপ্রেমীরা বসেছে পয়েন্ট টেবিলের আলোচনায়। সেমিফাইনালের দৌড়ে কে কতদূর তাই নিয়ে আলোচনা চলছে দর্শকদের মাঝে।

রোববার পার্থ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা ও ভারত ম্যাচের মধ্য দিয়ে শেষ হয় প্রত্যেক দলের তিনটি করে ম্যাচ।

তিন ম্যাচ শেষে সুপার টুয়েলভে-এর গ্রুপ-১ থেকে শীর্ষে অবস্থান করছে নিউজিল্যান্ড। কোনো ম্যাচ না হেরে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের প্রথম স্থান দখল করেছে দলটি। এর পরেই সমান ৩ পয়েন্ট নিয়ে দুই, তিন ও চার নাম্বারে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্বাগতিক অস্ট্রেলিয়া। ২ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে রয়েছে শ্রীলঙ্কা। অন্যদিকে ৩ ম্যাচের ২ ম্যাচ-ই না খেলে সমান পয়েন্টে একধাপ এগিয়ে আফগানিস্তান।

এদিকে গ্রুপ-২ থেকে শীর্ষে অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের দু’টিতে জয় এবং অন্যটি বৃষ্টির কারণে স্থগিত হওয়ায় ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে দলটি। অন্যদিকে সমান ৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় ও তৃতীয় অব্স্থানে যথাক্রমে ভারত এবং বাংলাদেশ। দু’দল-ই একটি করে ম্যাচ হারার স্বাদ গ্রহণ করে। এ গ্রুপ থেকে চতুর্থ অবস্থানে পাকিস্তান। দলটি এক ম্যাচ জয়ে ২ পয়েন্ট নিয়ে টেবিলের নিচের দিকে অবস্থান করছে। তিন ম্যাচ শেষে সুপার টুয়েলভে শূন্য পয়েন্ট নিয়ে গ্রুপ-১-এর তলানিতে অবস্থান করছে নেদারল্যান্ড। শেষ হওয়া তিনটি ম্যাচ-ই হারতে হয়েছে দলটিকে।

বাংলাদেশের সেমিফাইনাল খেলার সম্ভবনা কতটুকু :
টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগ থেকেই সমালোচনায় জর্জরিত বাংলাদেশ ক্রিকেট টিম। খেলোয়াড়, টিম ম্যানেজমেন্ট, পরিচালক, কোচসহ পুরো টিম ছিল সমালোচিত। এখনো চলছে আলোচনা-সমালোচনা। তবে এখন আর নেতিবাচক না, চলছে ইতিবাচক আলোচনা। তিন ম্যাচের মধ্যে জয় দু’টিতে। তাতেই সেমিফাইনালের আশা জাগিয়ে রাখছে টিম টাইগার্স।

প্রথমে দেখা যাক কার সাথে কেমন খেললো টিম বাংলাদেশ। ২৪ অক্টোবর নেদারল্যান্ডের সাথে ৯ রানের জয় দিয়ে শুরু হয় বিশ্বকাপ মিশন। ওই দিন জয়ের নায়ক হন তাসকিন আহমেদ। ৪ ওভার হাত ঘুরিয়ে ২৫ রান খরচে ৪টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন তাসকিন।

নিজেদের দ্বিতীয় ম্যাচে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারতে হয়েছে দক্ষিণ আফ্রিকার কাছে। ২৭ অক্টোবর যেন নিজেদের ছন্দ হারাতে থাকে টাইগার বাহিনী। আর তাতে দর্শকদের কাঁদিয়ে শেষ পর্যন্ত ১০৪ রানে হারে দলটি।

আজ রোববার নিজেদের তৃতীয় ম্যাচে ফের জয় পেয়েছে টিম টাইগার্স। জিমবাবুয়ের সাথে ৩ উইকেটে জয় পায় দলটি। আর তাতে সেমিফাইনাল খেলার আশা জাগিয়ে রাখছে টিম বাংলাদেশ।

সেমিফাইনালে খেলতে হলে আগামী ২ নভেম্বর ভারত এবং ৬ নভেম্বর পাকিস্তানের সাথে জয়ের বিকল্প নেই বাংলাদেশের জন্য। দুই ম্যাচে ৪ পয়েন্ট অর্জন করলে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল খেলবে বাংলাদেশ।

অন্যথায় নিজেদের এক ম্যাচে জিতলেও সেমিফাইনালে যাওয়ার কিছুটা সম্ভাবনা থাকবে দলটির। তবে এক্ষেত্রে ভারতকে হারতে হবে তাদের এক ম্যাচে। এছাড়াও সমীকরণে থাকবে নিজেদের ম্যাচে বড় ব্যবধানে জয় আর অন্য দিকে ভারতের বিশাল ব্যবধানে পরাজয়।

তবে সকল হিসাব-নিকাশ বাদ পড়বে আগামী ২ ম্যাচে বাংলাদেশের জয়ে। তাইতো সমর্থকদের অপেক্ষা করতে হবে ৬ নভেম্বর পর্যন্ত।