টাগবোট ক্রয়ে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ নৌবাহিনীর বড় চুক্তি

বাংলাদেশ নৌবাহিনীর জন্যে ভারতে তৈরী সমুদ্রগামী টাগবোট কিনছে সরকার। এজন্য রবিবার (৩০জুন) বাংলাদেশের  প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর বা ডিজিডিপি এবং ভারতীয় প্রতিষ্ঠান গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে এক চুক্তি সই হয়েছে।  ঢাকায় দুই দেশের প্রতিনিধিরা চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, ভারতীয় প্রতিষ্ঠান গার্ডেন রিচ শিপবিল্ডার্স ৮০০ টন সক্ষমতার টাগবোটটি তৈরি করবে। ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন এ চুক্তিকে ভারত-বাংলাদেশের মধ্যকার প্রতিরক্ষা লাইন অফ ক্রেডিটের নতুন মাইলফলক হিসেবে উল্লেখ করেছে।

এ বিষয়ে বাংলাদেশের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর পক্ষ থেকে এখনো কোন বক্তব্য পাওয়া যায়নি।

রবিবার বাংলাদেশের প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর এবং ভারতীয় প্রতিষ্ঠান গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে চুক্তি সই হয়। ছবি : ভারতীয় হাইকমিশন

নির্বাচনের এক বছর আগে ২০২২ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয়ের জন্য ৫০০ মিলিয়ন ডলারের লাইন অব ক্রেডিটের অধীনে প্রথম একটি চুক্তি সই হয়। ভারতীয় গণমাধ্যম বলছে, ২০১৭ সালে ভারত বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলারের দুটি পৃথক লাইন অব ক্রেডিট দেয়, যার মধ্যে ৫০০ মিলিয়ন ডলার শুধুই প্রতিরক্ষা খাতের ক্রয়ের জন্য। সেই ক্রেডিটের অধীনে এই চুক্তি হলো বলে কয়েকটি সূত্র জানিয়েছে।

ভারতের যুদ্ধজাহাজ ‘রণবীর’ চট্টগ্রামে

ভারতের ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যুদ্ধজাহাজ ‘আইএনএস রণবীর’ বাংলাদেশে এসেছে। শনিবার চট্টগ্রামে নৌবাহিনীর ঘাঁটিতে জাহাজটি নোঙ্গর করে। সংশ্লিষ্টরা বলছেন, এটি  এক সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবে।

যুদ্ধজাহাজটি  এমন সময় চট্টগ্রামে এসেছে যখন ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি বাংলাদেশ সফর করছেন। পাশাপাশি সেন্টমার্টিনের সমুদ্রসীমায় মিয়ানমারের যুদ্ধজাহাজ অবস্থান করে রাখাইনে আরাকান আর্মির বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করছে। ফলে ভারতীয় যুদ্ধজাহাজের অবস্থানের ভিন্ন ধরনের প্রভাবও রয়েছে। বিশেষ করে আরাকান আর্মি দিক থেকে বিষয়টি নিয়ে অস্বস্তি থাকতে পারে। এমন পরিস্থিতির মধ্যে বড় ধরনের একটি ক্রয়চুক্তি হয়ে গেল।

ভারতীয় হাইকমিশনের তথ্যমতে, আইএনএস রণবীর একটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যুদ্ধ জাহাজ যা ভারতীয় নৌবাহিনীতে প্রথম সারির যুদ্ধ জাহাজ হিসেবে কাজ করে। ১৯৮৬ সালের ২৮ অক্টোবর ২৪৭ মিটার দৈর্ঘের রণবীর ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। ২০০৮ সালে ১৫ তম সার্ক শীর্ষ সম্মেলনের সময়   তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং শ্রীলঙ্কায় সফরকালে তার নিরাপত্তায় সেদেশের সমুদ্রসীমায় আইএনএস রণবীর এবং আইএনএস মহীশূর নিয়োজিত করা হয়েছিলো। ২০১৭ সালে জুলাই মাসে বাংলাদেশে শুভেচ্ছা সফরে  এসেছিলো হেলিকপ্টার বহনকারী ভারতীয় এই যুদ্ধজাহাজ।

Bangla Outlook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here