জামিনেই থাকবেন ড. ইউনূস

logo

mzamin

স্টাফ রিপোর্টার

৭ জুলাই ২০২৩, শুক্রবার

শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের জামিন বাতিল চেয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আবেদনে সাড়া দেননি শ্রম আদালত। আদালত বলেছেন, ড. ইউনূস জামিনে থাকবেন। একইসঙ্গে তাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। গতকাল ঢাকার শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা এ আদেশ দেন। আগামী ১৩ই জুলাই আদালত ড. ইউনূসের মামলায় সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন।

গতকাল আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন। কলকারাখানা অধিদপ্তরের পক্ষে শুনানি করেন- এডভোকেট খুরশিদ আলম খান। এর আগে সকালে শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসের জামিন বাতিল চেয়ে আবেদন করা হয়। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে এডভোকেট খুরশিদ আলম খান এ আবেদন করেন। আবেদনে বলা হয়, ড. ইউনূস আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে অবস্থান করছেন। তার জামিন বাতিল করা প্রয়োজন।

২০২১ সালের ৯ই সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করেন।

ইউনূস ছাড়াও এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নূরজাহান বেগম ও মো. শাহজাহানকে মামলায় বিবাদী করা হয়। মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।