জামায়াত নিয়ে ইকবাল হাসানের বক্তব্য তাঁর ব্যক্তিগত: বিএনপি

জামায়াতে ইসলামী সম্পর্কে বিএনপির স্থায়ী কমিটির সদস্য জনাব ইকবাল হাসান মাহমুদের (টুকু) বক্তব্যের সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, ইকবাল হাসান মাহমুদের বক্তব্য বা মতামত একান্তই তাঁর নিজস্ব।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে রুহুল কবির রিজভী এসব কথা বলেন।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময় দৈনিক ‘দ৵ হিন্দুতে’ দেওয়া সাক্ষাৎকারে ইকবাল হাসান মাহমুদ বলেন, বিএনপি একটি ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল। যে দলটি ‘রাজনীতিতে ইসলাম’ ব্যবহারের বিরোধিতা করে। উল্টো সেই দল (আওয়ামী লীগ) ইসলামপন্থীদের সঙ্গে নরম আচরণ করছে।

বিএনপির এই নেতা ভারতের পত্রিকায় সাক্ষাৎকারে এ–ও বলেন, বিএনপি একটি উদার গণতান্ত্রিক দল। ভারতের মতো গণতান্ত্রিক দেশে রাজনৈতিক জোট যেভাবে হয়, ঠিক সেভাবেই জামায়াতের সঙ্গে আমাদের জোট হয়েছিল। সেটি এখন অতীত। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রশ্ন তোলা উচিত। কেন তিনি জামায়াতকে নিষিদ্ধ করেননি, তার কাছে সেই জবাব চাওয়া উচিত।

ইকবাল হাসান মাহমুদের এই বক্তব্যের সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নেই উল্লেখ করে বিবৃতি দেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, বাংলাদেশি জাতীয়তাবাদ, জনগণভিত্তিক গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার, অর্থনৈতিক মুক্তি ও সব ধর্মাবলম্বীর ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতায় বিশ্বাসী উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলের নাম বিএনপি। ‘দ্য হিন্দু’তে দেওয়া সাক্ষাৎকারে ইকবাল হাসান মাহমুদ যা বলেন, সেসব বক্তব্য এবং মতামত একান্তই তাঁর নিজস্ব।

প্রথম আলো