জাতীয় সঙ্গীতকে ব্যঙ্গ করে টিকটক ভিডিও করার অভিযোগে আটক ৫

  •   আগস্ট ২৪, ২০২১
বগুড়া-আটক

জাতীয় সংগীতকে ব্যঙ্গ করে টিকটক ভিডিওর অভিযোগে আটককৃত ৫ তরুণ সংগৃহীত

জাতীয় সঙ্গীতকে ব্যঙ্গ করে টিকটিক ভিডিওচিত্র ধারণের অভিযোগে জাতীয় সঙ্গীতের অবমাননার দায়ে ৫ তরুণকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (২৪ আগস্ট) পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শর্ট-ভিডিও শেয়ারিং পোর্টাল টিকটকের মাধ্যমে প্রচারিত একটি ভিডিওতে দেখা যায়, কয়েকজন যুবক বগুড়ার কোনও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত শহীদ মিনারের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের জাতীয় সংগীতকে বিকৃত ও ব্যঙ্গ করে একটি ভিডিও পরিবেশন করছে। সেই ভিডিওটি বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংয়ের দৃষ্টিতে আসে। ভিডিওটি বগুড়া জেলার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সে‌লিম রেজাকে পাঠিয়ে সংশ্লিষ্ট যুবকদের খুঁজে বের করে দ্রুত আইনের আওতায় আনার নির্দেশনা দেয় মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং।

নির্দেশনা পাওয়ার পর এসআই জা‌কির আল আহসানের নেতৃ‌ত্বে পু‌লি‌শের এক‌টি টিমকে এ দায়িত্ব দেন বগুড়া সদর থানার ওসি সেলিম রেজা । পরে ২৪ আগস্ট রা‌তভর অভিযান চা‌লি‌য়ে সংশ্লিষ্টদের শনাক্ত করে জেলার বিভিন্ন স্থান থেকে ওই ৫ জনকে আটক করে তারা।

আটককৃত‌দের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানা যায়।

উল্লেখ্য, জাতীয় সংগীত, জাতীয় পতাকা এবং জাতীয় প্রতীক সমূহের বিরু‌দ্ধে প্রচারণা ও প্রপাগান্ডা এবং এসবের প্রতি কোনও অসম্মান ও অশ্রদ্ধা সংক্রান্তে আইনি ব্যবস্থা নিতে “দি বাংলাদেশ ন্যাশনাল এনথেম, ফ্ল্যাগ অ্যান্ড এমব্লেম অর্ডার, ১৯৭২” রয়েছে। এছাড়া, কোনও ডিজিটাল মাধ্যম ব্যবহার করে এ ধরনের অপরাধ সংক্রান্তে ডিজিটাল নিরাপত্তা আইনে সুষ্পষ্ট বিধান রয়েছে।