জলবিদ্যুৎ আমদানি সংক্রান্ত চুক্তি হয়নি

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে চার দিনের সফরে গতকাল সোমবার সস্ত্রীক বাংলাদেশে এসেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। সফরের প্রথম দিনে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে বৈঠক করেন।

এর আগে সকাল ১০টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাজাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। রাষ্ট্রীয় অতিথি জিগমে ওয়াংচুককে লালগালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেওয়া হয়। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ভুটানের রাজা ও রানী। বঙ্গবন্ধু জাদুঘরে রাজদম্পতিকে ফুলেল স্বাগত জানান বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। রাজা ওয়াংচুক এবং তাঁর স্ত্রী জেৎসুন পেমা ওয়াংচুক জাদুঘর ঘুরে দেখেন এবং স্মারক বইয়ে সই করেন।

এ সময় তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত উপস্থিত ছিলেন।
দুপুরে রাজার সঙ্গে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৈঠকের পর তিনি বলেছেন, মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের আগে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভুটান। দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে ভুটানকে আবার বিবিআইএনে (বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল ইনিশিয়েটিভ) যোগ দিতে এবং আকাশপথে যোগাযোগ বাড়াতে ভুটানকে অনুরোধ করা হয়েছে। ঢাকা-থিম্পু রুটে সপ্তাহে মাত্র দুটি ফ্লাইট চলে, যা বৃদ্ধি করা প্রয়োজন।

ড. হাছান আরও বলেন, ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানির আলোচনা হয়েছে। তবে রাজার সফরে এ-সংক্রান্ত চুক্তি হবে না। ভারত যেভাবে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানিতে সহায়তা করেছে, ভুটান থেকে আমদানির ক্ষেত্রেও ভারত সহায়তা করবে।

হোটেল থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান ভুটানের রাজা ও রানী। জিগমে ওয়াংচুক ও শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ ও ভুটান তিনটি সমঝোতা স্মারক সই করে। সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত চুক্তি নবায়ন করা হয়।

সমঝোতার আওতায় ভুটানের রাজধানী থিম্পুতে বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা করবে বাংলাদেশ। কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা করবে দুই দেশ।

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ও ভুটানের স্বাস্থ্যমন্ত্রী তান্দিন ওয়াংচুক থিম্পুতে প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপনের সমঝোতায় সই করেন। বাংলাদেশকে ভুটানি শিক্ষার্থীদের জন্য বার্ষিক মেডিকেল আসন ২২ থেকে বাড়িয়ে ৩০ করার প্রস্তাব দিয়েছে হিমালয়ের পাদদেশের দেশটি।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন এবং ভুটানের বাণিজ্য সচিব তাশি ওয়াংমো কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার সমঝোতায় সই করেন।

বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমিতে প্রতি বছর ভুটানি ফরেন সার্ভিস কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে দুটি আসনের প্রস্তাব দেওয়া হয়েছে। ভুটানে কূটনৈতিক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনে সহায়তায় আগ্রহ জানিয়েছে বাংলাদেশ। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি) ভুটানের কর্মকর্তাদের তিন বছরের জন্য বার্ষিক বিশেষ প্রশিক্ষণেরও প্রস্তাব করা হয়েছে।
ভুটানের কর্মকর্তাদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিতে কম্পিউটার ও ল্যাপটপ দিয়েছে বাংলাদেশ

আওয়ামী লীগ সরকার গত জানুয়ারিতে ক্ষমতায় আসার পর ভুটানের রাজার ঢাকায় আগমন কোনো বিদেশি রাষ্ট্রপ্রধানের প্রথম সফর। রাজা আজ মঙ্গলবার স্বাধীনতা দিবসের ভোরে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন। তিনি  রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতাল পরিদর্শন করবেন। এর পর রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করবেন রাজা।

আগামীকাল বুধবার ভুটানের রাজা পদ্মা সেতুতে যাবেন। একই দিনে নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন দেখবেন। ২৮ মার্চ কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলটি পরিদর্শনে বিমানে ঢাকা ত্যাগ করবেন। পরে সেখানকার সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন।
SAMAKAL