চ্যাম্পিয়নস লিগ শুরু আজ

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৫৫
চ্যাম্পিয়নস লিগ শুরু আজ – ছবি : সংগৃহীত

আজ রাত থেকেই শুরু হতে যাচ্ছে ফুটবল পায়ে ইউরোপ সেরা হওয়ার যুদ্ধ। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে লড়াই করতে প্রস্তুত ৩২ ক্লাব। এরপরই অপেক্ষা ফুরোবে ফুটবল অনুরাগীদের। সময় এসেছে রাত জেগে মঙ্গল ও বুধবারের ফুটবল-উয়েফা চ্যাম্পিয়নস লিগ নিয়ে বুঁদ হয়ে থাকার।

১৪০ গোল নিয়ে চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের সর্বোচ্চ স্কোরার ক্রিস্টিয়ানো রোনালদো। ১২৫ গোল নিয়ে তার পরেই আছেন লিওনেল মেসি। চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি আটটি হ্যাটট্রিকও করেছেন এ দুজন। তাই ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতা শুরুর আগে এ দুজনকে নিয়ে সব সময়ই থাকত বাড়তি আলোচনা। তবে এবার আলোচনা এবং দুজনের দ্বৈরথের অবসান ঘটতে চলেছে। কারণ, ক্রিস্টিয়ানো রোনালদো এবার নেই চ্যাম্পিয়ন্স লিগে, তার দল ম্যানচেস্টার ইউনাইটেড যে চ্যাম্পিয়ন্স লিগ খেলার টিকিট কাটতে পারেনি, এবার ইউরোপা লিগ খেলতে হবে ম্যানচেস্টার ইউনাইটেডকে। যদিও ইউনাইটেড ছেড়ে চ্যাম্পিয়ন্স লিগ খেলবে এমন দলগুলোতে যাওয়ার অনেক চেষ্টা করেছিলেন রোনালদো, কিন্ত বয়সটা যখন ৩৭, তখন কোনো ক্লাবই তাকে দলে ভেড়াতে তেমন আগ্রহ দেখায়নি। তাই তাকেও ম্যান ইউনাইটেড এর সাথে ইউরোপা লিগে খেলতে হবে। তাই দ্বিতীয় স্থানে থাকা লিওনেল মেসির সামনে সুযোগ থাকছে রোনালদোর সাথে গোল ব্যবধান কমিয়ে আনার এবং হ্যাটট্রিক সংখ্যায় রোনালদোকে ছাড়িয়ে যাওয়ার। তবে দুজনের রোমাঞ্চকর ঐতিহাসিক দ্বৈরথ মিস করবে অবশ্য ফুটবলপ্রেমীরা।

খেতাব ধরে রাখার লড়াইতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম দিনেই মাঠে নামবে গতবাবের চ্যাম্পিয়ন ও আসরের সর্বোচ্চ ১৪ বার ইউরোপ সেরার মুকুট পরা স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। একইসাথে আজ মাঠে নামছে দ্বিতীয় সফল দল এসি মিলানও। নতুন আসরের প্রথম দিন মাঠে নামছে ম্যানচেস্টার সিটি, চেলসি, পিএসজি, জুভেনটাস, বরুশিয়া ডর্টমুন্ডের মতো দলগুলো। আজ রাতেই গ্রুপ পর্বের আটটি ম্যাচে খেলবে ১৬টি দল। আগামীকাল মাঠে নামবে ফেভারিট লিভারপুল, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখসহ বাকি ১৬টি দল।

এবারের মৌসুমে ফুটবল ভক্তদের উন্মাদনা বাড়িয়ে দিয়েছে পাগলাটে এক দলবদলের মৌসুম। বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনাতে নাম লিখিয়েছেন রবার্ট লেভানডফস্কি। গ্রুপ পর্বেই তার সাবেক ক্লাবের বিরুদ্ধে লড়াইয়ে নামতে হবে তাকে, কারণ টানা দ্বিতীয়বার বার্সা-বায়ার্ন পড়েছে একই গ্রুপে। গত দুই আসরেই বার্সেলোনার বাধা হয়ে দাঁড়িয়ে ছিল জার্মান ক্লাবটি, এবার প্রতিশোধ নিতে প্রস্তুত জাভির শিষ্যরা। নতুন মৌসুমে দুর্দান্ত একটি দল সাজিয়েছেন বার্সেলোনা কোচ জাভি। আর তার সেরা অস্ত্র রবার্ট লেভানডফস্কি সেটা বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই লালিগাতে ৪ ম্যাচে ৫ গোল করে ফেলেছেন এই পোলিশ স্ট্রাইকার। জার্মান চ্যাম্পিয়ানরাও লেভানডফস্কির বিকল্প নিয়ে এসেছে, লিভারপুল থেকে উড়িয়ে এনেছে সেনেগাল তারকা সাদিও মানেকে। সাথে রক্ষণভাগে যুক্ত হয়েছে জুভেন্টাস থেকে নিয়ে আসা ডি’লিটও, তাই বায়ার্নও পাল্টা আক্রমণ করতে প্রস্তুত। তবে চ্যাম্পিয়ন্স লিগের মৃত্যুকূপ ‘গ্রুপ-সি’ বার্সা, বায়ার্ন, ইন্টার থেকে শেষ পর্যন্ত কোন দুটি দল যাবে শেষ-১৬ তে সেটা দেখার অপেক্ষায়।

ঠিকানা বদল করেছেন বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ কাঁপানো আর্লিং হল্যান্ডও। ডর্টমুন্ড ছেড়ে পাড়ি জমিয়েছেন ম্যানচেস্টার সিটিতে। ইতিমধ্যেই প্রিমিয়ার লিগে ছয় ম্যাচে ১০ গোল করে ফেলেছেন এই নরওয়েজিয়ান ফরোয়ার্ড। কাকতালীয়ভাবে তার সাবেক ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড ও বর্তমান ক্লাব ম্যান সিটি পড়েছে একই গ্রুপে। লেভানডফস্কির মতো তাকেও গ্রুপ পর্বে তার সাবেক ক্লাবের বিপক্ষে মাঠে নামতে হবে। আজ সিটির হয়ে হল্যান্ডের চ্যাম্পিয়নস লিগের অভিযান শুরু হলেও লেভানডফস্কির বার্সার হয়ে চ্যাম্পিয়নস লিগের অভিষেক হবে আগামীকাল। সিটি আজ মুখোমুখি হবে স্প্যানিশ ক্লাব সেভিয়ার।

আজ গ্রুপ ‘এইচ’তে মুখোমুখি হবে স্বাগতিক প্যারিস সেন্ট-জার্মেই (পিএসজি) ও ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। প্রথম দিনের সবচেয়ে বড় ম্যাচ এটিই। মেসি-নেইমার-এমবাপ্পেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণ ত্রয়ী নতুন মৌসুমে ধ্বংসাত্মক রুপে আবির্ভাব হয়েছেন। লিগ ওয়ানে প্রথম ছয় ম্যাচে ১৪টি গোল ও ১২ এসিস্ট এই ত্রয়ীর। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম শিরোপা জিততে মরিয়া পিএসজির প্রথম পরীক্ষা আজ। দলবদলে পিএসজি ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়া আনহেল দি মারিয়া ও লিয়ান্দ্রো প্যারাদেসও তাদের সাবেক ক্লাব পিএসজির বিপক্ষে মাঠে নামার অপেক্ষায়।

তুলনামূলক সহজ গ্রুপে পড়া ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আজ মাঠে নামবে ২০১৭ সালের পর চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসা স্কটিশ ক্লাব সেল্টিকের বিপক্ষে। ঘরের মাঠ সেল্টিক পার্কে চ্যাম্পিয়নদেরকে আথিতেয়তা দিবে স্কটিশ ক্লাবটি।

অস্ট্রিয়ান ক্লাব সালজবুর্গের মুখোমুখি হবে আসরের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী ক্লাব ইতালিয়ান চ্যাম্পিয়ন এসি মিলান।
ক্রোশিয়ান ক্লাব ডায়নামো জাগরেভ এর বিপক্ষে মাঠে নামবে ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট চেলসি।

ঘরের মাঠে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড খেলবে ডেনিশ ক্লাব কোপেনহেগেনের বিপক্ষে। আরেক জার্মান ক্লাব আরবি লাইপজিগও নিজেদের মাঠে খেলবে ইউক্রেনিয়ান ক্লাব শাখতারের বিপক্ষে। পর্তুগিজ ক্লাব বেনফিকা খেলবে ইসরাইলের ক্লাব মাক্কাবি হাইফার সাথে।

ডায়নামো জাগরেব বনাম চেলসি ও বরুসিয়া ডর্টমুন্ড বনাম কোপেনহেগেন ম্যাচ ২টি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০:৪৫ মিনিটে, বাকি ছয়টি ম্যাচ শুরু হবে রাত ১টায়।

সব মিলিয়ে আজ চ্যাম্পিয়ন্স লিগে রোমাঞ্চকর এক রাতই অপেক্ষা করছে ফুটবলপ্রেমীদের জন্য।