চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশের দাবি সুজনের

সুজনের অনলাইন সংবাদ সম্মেলন – ছবি : ইউএনবি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য নির্বাচন কমিশনারদের (ইসি) নিয়োগের জন্য ১০ জনের চূড়ান্ত নাম রাষ্ট্রপতির কাছে পাঠানোর তিনদিন আগে তা প্রকাশের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

বৃহস্পতিবার এক অনলাইন সংবাদ সম্মেলনে সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এই দাবির কথা জানান।

এছাড়া স্বচ্ছতার জন্য সিইসি ও ইসি পদের জন্য সার্চ কমিটির কাছে কারা কার নাম প্রস্তাব করেছে তা প্রকাশ করারও দাবি জানান তিনি।

বদিউল আলম মজুমদার বলেন, সার্চ কমিটিকে তার সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে অবিলম্বে জনগণের সামনে তার কার্যপদ্ধতি প্রকাশ করতে হবে।

তিনি বলেন, ‘অসম্পূর্ণ তথ্য প্রকাশ করলে বা তথ্য গোপন করলে স্বচ্ছতা নিশ্চিত হয় না।’

সুজন সম্পাদক বলেন, প্রাথমিকভাবে প্রস্তাব করা ৩২২ জনের নাম প্রকাশসহ সার্চ কমিটি তাদের প্রস্তাবকের নামও প্রকাশ করা প্রয়োজন। প্রাথমিক তালিকা থেকে এক-তৃতীয়াংশ নারীসহ ২০ থেকে ৩০ জনের একটি তালিকা প্রণয়ন ও তা প্রকাশ করাও এর প্রয়োজন।

সুজন সম্পাদক বলেন, এরপর সার্চ কমিটির প্রতিবেদনসহ ১০ জনের চূড়ান্ত তালিকা প্রণয়ন করা এবং রাষ্ট্রপতির কাছে পাঠানোর তিন দিন আগে প্রতিবেদনটিসহ চূড়ান্ত তালিকা জনগণের অবগতির জন্য প্রকাশ করা।

এ সময় সংবাদ সম্মেলনে সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান, সদস্য ড. শাহদীন মালিক, সৈয়দা রিজওয়ানা হাসান, ড. শাহনাজ হুদা, রোবায়েত ফেরদৌস প্রমুখ বক্তব্য দেন।

সূত্র : ইউএনবি