গুজরাতকে অপেক্ষায় রেখে ফাইনালে চেন্নাই

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৪ মে ২০২৩, ০৬:০৪, আপডেট: ২৪ মে ২০২৩, ০৬:২২
গুজরাতকে অপেক্ষায় রেখে ফাইনালে চেন্নাই – ছবি : সংগৃহীত

শিরোপার শেষ লড়াইয়ে পৌঁছে গেল চেন্নাই। ১০ম বারের মতো আইপিএলের ফাইনালে পা রাখলো মাহেন্দ্র সিং ধোনির দল। প্রথম কোয়ালিফায়ার থেকে ফাইনালে উঠার লড়াইয়ে চেন্নাইয়ের সাথে পেরে উঠেনি গুজরাত। সর্বোচ্চ পয়েন্ট নিয়ে প্লে অফ নিশ্চিত করেও ফাইনালে উঠার দৌড়ে পিছিয়ে গেল হার্দিক বাহিনী।

চেন্নাইয়ের কাছে মঙ্গলবার গুজরাত টাইটান্সের হার ১৫ রানে। নিজেদের মাঠে আগে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৭২ রান করে স্বাগতিক চেন্নাই। জবাবে গুজরাতের ইনিংস থেমেছে সবগুলো উইকেট হারিয়ে ১৫৭ রানে।

টসে হেরে ব্যাট করতে নেমে দারুণ সূচনা পায় চেন্নাই। দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ে খেলতে থাকে নিজের মতো করে।দু’জনের উদ্বোধনী জুটিতেই ৮৭ রান আসে স্কোরবোর্ডে। ১০.৩ ওভারের মাথায় রুতুরাজ গায়কোয়াড় ৪৪ বলে ৬০ রান করে আউট হলে ভাঙে এই জুটি। দ্রুত ফেরেন তিনে নামা শিভাম দুবে, ১ রান করেন তিনি।

এরপর আজিঙ্কা রাহানের সাথে মিলে জুটি বড় করার চেষ্টা চালান ডেভন কনওয়ে। তবে ২০ বলে ৩১ রানেই থামে তাদের দৌড়। ১০ বলে ১৭ করে ফেরেন রাহানে। দুইবল পরেই ফেরেন ডেভন কনওয়েও। ৩৪ বলে ৪০ রান আসে তার ব্যাটে। দলের সংগ্রহ তখন ১৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ১২৫ রান।

তবে রবিন্দ্র জাদেযা আর আম্বাতি রায়ডুর ব্যাটে ভর করে ১৭২ রানের সংগ্রহ পায় গুজরাট। জাদেযা ১৬ বলে ২২ ও রাইডু করেন ৯ বলে ১৭ রান। শেষদিকে ৪ বলে ৯ রান আসে মইন আলির ব্যাটে। মোহাম্মদ সামি ২৮ রানে নেন দুই উইকেট। মোহিত শর্মাও নেন দুটো উইকেট।

১৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভালো শুরু করতে পারেনি গুজরাত। শুভমান গিলকে এইদিনও সমর্থন দিতে পারেনি ঋদ্ধিমান। ১২ রান করে ঋদ্ধিমান আউট হলে ভাঙে মাত্র ২২ রানে উদ্বোধনী জুটি। এরপর ওয়ান ডাউনে নেমে সুবিধা করতে পারেননি অধিনায়ক হার্দিক পান্ডিয়াও।

প্রথম বলে ৪ মেরে শুরু করলেও হার্দিক ফেরেন ৭ বলে মাত্র ৮ রান করে। এদিকে দাসুন শানাকা ১৬ বলে ১৭ রান করে আউট হলে বিপাকে পড়ে গুজরাট। এরই মাঝে আবার জোড়া উইকেট হারা তারা। ডেভিড মিলার (৪), ও একপ্রান্ত আগলে রাখা গিল আউট হন ৩৮ বলে ৪২ রান করে। এরপর আর কেউ টিকতে পারেননি উইকেটে।

উইকেটে টিকতে না পারলেও লড়াই করতে ভুলেননি রশিদ খান। ১৬ বলে ৩০ রানের একটা ঝড়ো ইনিংস খেলেন তিনি। তবে তাতেও গুজরাট ১৫৭ এর বেশি করতে পারেনি। শেষ বলে অলআউট হয় তারা। ১৫ রানের জয় পায় চেন্নাই। উঠে যায় ফাইনালে।

ফাইনালে উঠার সুযোগ অবশ্য হারায়নি গুজরাত। দ্বিতীয় কোয়ালিফায়ার খেলে ফাইনালে যাবার সুযোগ আছে তাদের সামনে। ফাইনাল মাঠে গড়াবে আগামী ২৮ মে।