খাজার জোড়া সেঞ্চুরি, ইংল্যান্ডের সামনে বড় লক্ষ্য

 

আড়াই বছর পর চলতি অ্যাশেজ সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরেছেন উসমান খাজা। ফিরেই তার প্রতি অবিচারের জবাব দিলেন ব্যাট হাতে। প্রথম ইনিংসে পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। দ্বিতীয় ইনিংসেও হেঁটেছেন একই পথে। তাতেই সফরকারী ইংল্যান্ডের সামনে বড় লক্ষ্য দাঁড় করিয়েছে ক্যাঙ্গারুরা।

usman khawaja test 3উসমান খাজা

সিডনি টেস্টে জয়ের জন্য ইংল্যান্ডকে ৩৬১ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ৪১৬ রানে ৮ উইকেট হারিয়ে প্রথম ইনিংস ঘোসণা করে স্বাগতিকরা। জবাবে ২৯৪ রানে অলআউট হয় ইংলিশরা। ১২২ রানে এগিয়ে থেকে ২৬৫ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অজিরা। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৩০ রান করে চতুর্থ দিনের খেলা শেষ করেছে ইংল্যান্ড। জ্যাক ক্রলি ২২ ও হামিদ হাসিব ৮ রান নিয়ে শেষ দিনের খেলা শুরু করবেন।

দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। ৮৪ রানেই ডেভিড ওয়ার্নার, মার্কাস হ্যারিস, মার্নাশ লাবুশান ও স্টিভ স্মিথকে হারায় তারা। এরপর ক্যামেরন গ্রিন ও খাজার ব্যাটে দারুণভাবে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। পঞ্চম উইকেট জুটিতে এই দুজন যোগ করেন ১৭৯ রান। জ্যাক লিচের বলে জো রুটের হাতে ক্যাচ দেওয়ার আগে ৭৪ রান করেন গ্রিন।

eng vs aus 4অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের দৃশ্য

সর্বোচ্চ ১০১ রান করে অপরাজিত থাকেন খাজা। এজন্য ১০ চারের পাশাপাশি ২ ছয় মারেন এই বাঁহাতি ব্যাটার। ৮৪ রানের বিনিময়ে ৪ উইকেট নেন লিচ। মার্ক উডের শিকার ২ উইকেট। প্রথম ইনিংসে খাজার ব্যাট থেকে আসে ১৩৭ রান। এছাড়াও ৬৭ রান করেছিলেন স্মিথ। প্রথম তিন ম্যাচের প্রতিটিতেই জিতে ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে প্যাট কামিন্সের দল।