ক্রিকেটারদের প্রতি বিসিবির নির্দেশনা


অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের রেশ এখনো আছে। ক্রিকেটাররা বিশ্রামে। ওই সিরিজে না খেলা মুশফিকুর রহীম অবশ্য নিয়মিত অনুশীলনে ব্যস্ত মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। তার সাথে দেখা গেছে লিটন দাসকে। অস্ট্রেলিয়ার সাথে সিরিজে খেলা কিছু ক্রিকেটারও অনুশীলন করছেন। এর মধ্যে আছে সৌম্য সরকার ও তরুণ শামীম হোসেন।

আগামী ২৪ আগস্ট বাংলাদেশে পা রাখার কথা নিউজিল্যান্ডের। পাচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এখন বাংলাদেশ দলের চোখ। তবে মাঝের সময়টাতে ক্রিকেটারদের প্রতি দিক নির্দেশনা দেয়া হয়েছে বিসিবির পক্ষ থেকে। বিসিবির পরামর্শ, করোনার ঝুঁকি এড়াতে চলতে হবে জনসমাগম এড়িয়ে।

সোমবার সংবাদ মাধ্যমের মুখোমুখি হন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের ক্রিকেটারদের ব্যাপারে আমাদের মেডিক্যাল ডিপার্টমেন্ট ও ক্রিকেট অপারেশন্স ডিপার্টমেন্ট কাজ করছে। পাশাপাশি সংশ্লিষ্ট অন্য বিভাগগুলোও কাজ করছে। বায়ো-বাবল তৈরি হলেই ক্রিকেটাররা সেখানে ঢুকবেন এবং ইতোমধ্যেই তাদেরকে বলে দেয়া হয়েছে কী করা যাবে, কী যাবে না।’

তিনি আরো বলেন, ‘তারা কেমন ধরনের বিধি-নিষেধ মেনে চলবেন, তা জানানো হয়েছে। মুভমেন্ট যতটুকু সম্ভব সীমাবদ্ধ রাখা যায়, তা রাখতে বলা হয়েছে তাদের এবং পারিবারিক আবহের মধ্যেই চলার জন্য অনুরোধ করা হয়েছে। তারা যেন লোকজনের সংস্পর্শ ন্যূনতম রেখে চলাচল করেন, সেটা বলা হয়েছে এবং কোনো অনুষ্ঠান বা জনসমাগমে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে।’

নিউজিল্যান্ড দল ঢাকায় আসার কথা ২৪ আগস্ট। ওই দিন বাংলাদেশ দলও প্রবেশ করবে হোটেলে। ২৯ আগস্ট একটি প্রস্তুতি ম্যাচের কথা শোনা গেলেও তা হয়তো হচ্ছে না। পাঁচ ম্যাচের সিরিজ শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। সব ম্যাচ শুরু হবে মিরপুরে বিকেল ৪টা থেকে।