কোহলির জন্য হারল আরসিবি!

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৭ মে ২০২৩, ০৫:৫৪
কোহলির জন্য হারল আরসিবি! – ছবি : সংগৃহীত

লোমরোরের ঝড়ো অর্ধশতরান, কোটলায় ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে শনিবার রাতের আইপিএল ম্যাচে আরসিবিকে হারাল ক্যাপিটালস।

চলতি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বোলিং নিয়ে প্রশ্ন তোলার উপায় নেই। তবে বরাবর কঠগড়ায় উঠেছে ক্যাপিটালসের ব্যাটিং। ডেভিড ওয়ার্নার ও অক্ষর প্যাটেল ছাড়া আর কেউ বড় রান করতে পারছেন না বলে আঙুল উঠছিল ব্যাটসম্যানদের দিকে। সেই অভিযোগ নস্যাৎ করে কোটলায় ধুমধাড়াক্কা ব্য়াটিং উপহার দেয় ক্যাপিটালস।

ঘরের মাঠে আরসিবির বড় রানের ইনিংস তাড়া করতে নেমে দাপুটে জয় তুলে নেয় দিল্লি ক্যাপিটালস। সেই সুবাদে আইপিএল ২০২৩-এর প্লে-অফের লড়াইয়ে ভেসে থাকেন ডেভিড ওয়ার্নাররা। তারা হায়দরাবাদকে টপকে লিগ টেবিলের নয় নম্বরে উঠে আসেন।

কোটলায় টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন আরসিবি দলনায়ক ফ্যাফ ডু’প্লেসি। ব্যাঙ্গালোর প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১৮১ রানের বড়সড় ইনিংস গড়ে তোলে। আরসিবির হয়ে জোড়া হাফ-সেঞ্চুরি করেন বিরাট কোহলি ও মহীপাল লোমরোর।

কোহলি ৫টি বাউন্ডারির সাহায্যে ৪৬ বলে ৫৫ রান করে আউট হন। মহীপাল ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৯ বলে ৫৪ রানের ঝোড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন। বিরাট ৪২ ও লোমরোর ২৬ বলে ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন।

এছাড়া নিশ্চিত হাফ-সেঞ্চুরি হাতছাড়া করেন ফ্যাফ ডু’প্লেসি। তিনি ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৪৫ রান করে মাঠ ছাড়েন। খাতা খুলতে পারেননি গ্লেন ম্যাক্সওয়েল। ৯ বলে ১১ রান করে আউট হন দীনেশ কার্তিক। ৩ বলে ৮ রান করে অপরাজিত থাকেন অনুজ রাওয়াত।

দিল্লির হয়ে ২১ রানের বিনিময়ে ২টি উইকেট নেন মিচেল মার্শ। ৩০ রানে ১টি উইকেট নেন মুকেশ কুমার। ৪৫ রান খরচ করে ১টি উইকেট দখল করেন খলিল আহমেদ। উইকেট পাননি অক্ষর প্যাটেল, ইশান্ত শর্মা ও কুলদীপ যাদব।

জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই ঝড় তোলে দিল্লি ক্যাপিটালস। তারা পাওয়ার প্লে-র ৬ ওভারে ১ উইকেট হারিয়ে ৭০ রান সংগ্রহ করে নেয়। শেষমেশ ১৬.৪ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ১৮৭ রান তুলে ম্যাচ জিতে যায় ক্যাপিটালস। ২০ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জেতে তারা।

নিশ্চিত শতরানের দোরগোড়া থেকে সাজঘরে ফিরতে হয় ফিল সল্টকে। তিনি ৮টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৪৫ বলে ৮৭ রান করে আউট হন। সল্ট ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মাত্র ২৮ বলে। এছাড়া ওয়ার্নার ১৪ বলে ২২ ও মিচেল মার্শ ১৭ বলে ২৬ রান করে আউট হন। রিলি রসউ ২২ বলে ৩৫ রান করে নট-আউট থাকেন। তিনি ১টি চার ও ৩টি ছক্কা মারেন। ৩ বলে ৮ রান করে অপরাজিত থাকেন অক্ষর প্যাটেল।

আরসিবির হয়ে ১টি করে উইকেট নেন জোশ হ্যাজেলউড, করণ শর্মা ও হার্ষাল প্যাটেল। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন ফিল সল্ট। উল্লেখযোগ্য বিষয় হল, শূন্য রানে আউট হওয়া ম্যাক্সওয়েলকে বাদ দিলে, ম্যাচে দু’দলের বাকি সব ব্যাটসম্যান কোহলির থেকে দ্রুত গতিতে রান তুলেছেন। ব্যাটিং পিচে বিরাট যদি আগ্রাসী মেজাজে রান সংগ্রহ করতে পারতেন, তবে আরসিবি নিশ্চিতভাবেই ২০০ রানের গণ্ডি টপকে যেতে পারত। সেই নিরিখে বলা যায় যে কোহলির স্লো ব্যাটিংয়ের মাশুল দিতে হয় ব্যাঙ্গালোরকে।
সূত্র : হিন্দুস্তান টাইমস