কেন বন্ধ কানাডার ভিসা? এবার মুখ খুলল ভারত

Logo

 

Daily Inqilab অনলাইন ডেস্ক

 ২৪ সেপ্টেম্বর ২০২৩

খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারত-কানাডা সম্পর্ক তলানীতে। এমন পরিস্থিতিতে কানাডার ভিসা পরিষেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করেছে নয়াদিল্লি। এবার তার কারণ নিয়ে মুখ খুলল পররাষ্ট্রমন্ত্রণালয়।

চলতি সপ্তাহের শুক্রবার কানাডার ভিসা পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করে নয়াদিল্লি। পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘কানাডায় ভারতীয় কনস্যুলেটের উপর বারবার হামলার ঘটনা ঘটছে। ফলে সেখানকার কর্মীরা নিরাপত্তাজনিত অভাব বোধ করছেন।’ আর সেই কারণেই ভিসা পরিষেবা বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, চলতি বছরের ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় একটি গুরুদ্বারের সামনে গুলিতে খুন হয় খালিস্তানের স্বাধীনতাকামী নিজ্জর। ভারতের ইন্ধনে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা গুলিতে ঝাঁঝরা করে দেয় তাকে। নিজ্জর খুনের কয়েকদিনের মধ্যেই ভারতীয় হাই কমিশনের দফতরে হামলা চালায় খালিস্তানপন্থীরা। সেখানে চলে দেদার ভাঙচুর। এমনকি জাতীয় পতাকাও নামিয়ে দেয় তারা।

শুধু তাই নয়, নিজ্জর খুনের পিছনে ভারতীয় হাইকমিশনার সঞ্জয় ভার্মার হাত রয়েছে বলে অভিযোগ তোলে খালিস্তানপন্থীরা। পাশাপাশি, তার নামে হুমকি পোস্টারও দেয় এই বিচ্ছিন্নবাদীরা।

কানাডার ভিসা পরিষেবা বন্ধে করার ক্ষেত্রে শুক্রবার এই ঘটনাগুলির প্রসঙ্গ টানেন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি। তিনি বলেন, ‘কনস্যুলেটে হামলার কারণে সেখানকার স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়েছে। আমরা কানাডার ঘটনার দিকে নজর রাখছি। হামলাকারীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়া হয়নি। নিরাপত্তা সুনিশ্চিত না হলে ভিসা পরিষেবা চালু করা সম্ভব নয়।’

প্রসঙ্গত, গত সোমবার নিজ্জর হত্যাকাণ্ড নিয়ে কানাডার পার্লামেন্টে বিস্ফোরক মন্তব্য করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই খুনের পিছনে ভারতীয় গুপ্তচরদের হাত রয়েছে বলে দাবি করেছেন তিনি। ট্রুডোর এহেন মন্তব্যকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে শুরু হয় কূটনৈতিক যুদ্ধ। কানাডার প্রধানমন্ত্রীর বক্তব্যকে উদ্দেশ্যপ্রণোদিত ও অসঙ্গতিপূর্ণ বলে পাল্টা বিবৃতি দেয় নয়াদিল্লি। দু’টি দেশই একজন করে কূটনীতিককে বহিষ্কার করেছে।