কেন এক দিনের ক্রিকেটকে বিদায় জানালেন বেন স্টোকস

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৮ জুলাই ২০২২, ১৯:০৪, আপডেট: ১৮ জুলাই ২০২২, ১৯:১১

হঠাৎ এক দিনের ক্রিকেট থেকে অবসর বেন স্টোকসের – ছবি : সংগৃহীত

সব ঠিকঠাকই চলছিল। ভারতের বিরুদ্ধে সবে এক দিনের সিরিজ খেলে উঠেছেন। সামনে দক্ষিণ আফ্রিকা সিরিজ। চ্যালেঞ্জ নিতে মুখিয়ে ছিলেন। হঠাৎই সোমবার বিকেলে এক ইনস্টাগ্রাম পোস্টে বেন স্টোকস জানিয়ে দিলেন, এক দিনের ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন তিনি। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচে খেলতে নামবেন।

হঠাৎ কেন এই সিদ্ধান্ত নিতে হলো ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ককে? নেপথ্যে উঠে এসেছে সেই ‘ওয়ার্কলোড’-এর প্রসঙ্গ। ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে ওয়ার্কলোড বহু ব্যবহৃত শব্দ। নিজের লম্বা ইনস্টাগ্রাম পোস্টে স্টোকস ঘুরে ফিরে সেই ওয়ার্কলোডের কথাই জানিয়েছেন। কঠিন সূচি, নাগাড়ে ক্রিকেট খেলা তার শরীর আর নিতে পারছে না। তাই ১১ বছর খেলেই এক দিনের ক্রিকেটে ইতি টানতে হলো তাকে।

ঘটনাচক্রে, ভারতীয় ক্রিকেটে এই মুহূর্তে প্রথম সারির ক্রিকেটারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানো হচ্ছে। নাগাড়ে ক্রিকেট খেলা, ঠাসা সূচির দিকে অভিযোগ তুলছেন অনেকে। দেখা গেল, বিলেতেও একই জিনিস ঘটছে। ঠাসা সূচির চাপ সামলাতে না পেরে খোদ ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ককে পর্যন্ত অবসর নিতে হলো!

ইনস্টাগ্রামে স্টোকস লিখেছেন, ‘সিদ্ধান্ত নেয়ার থেকে এটা ভাবা আরো কঠিন ছিল যে এই ফরম্যাটে আমি নিজের ১০০ শতাংশ দিতে পারব না। আমার পক্ষে তিনটে ফরম্যাটে একসঙ্গে খেলে যাওয়া এখন আর সম্ভব নয়। শুধু আমার শরীর যে সঙ্গ দেবে না তাই নয়, ঠাসা সূচি এবং আমার থেকে যা প্রত্যাশা করা হবে সেটা দিতেও আমি পারব না। জোর করে নিজের জায়গা ধরে রাখতে চাই না। আমার বদলে অন্য কেউ আসুক, যে জস (বাটলার) এবং ওর দলের জন্য নিজের সেরাটা দেবে। অন্য কোনো ক্রিকেটারের জন্য জায়গা ছেড়ে দেয়ার এটাই সেরা সময়। আশা করি আমি যে অভিজ্ঞতা সঞ্চয় করেছি, সেটা সেও করতে পারবে।’