কুমিল্লায় বিএনপি’র সমাবেশ : খণ্ড খণ্ড মিছিল, গন্তব্য টাউন হল

logo

জাহিদ হাসান, কুমিল্লা থেকে

২৬ নভেম্বর ২০২২, শনিবার

বিএনপি’র কুমিল্লায় গণসমাবেশ আজ। সমাবেশকে ঘিরে উজ্জীবিত হয়ে উঠেছেন কুমিল্লাসহ এর আশপাশের নেতাকর্মীরা। এরই মধ্যে পার্শ্ববর্তী ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুরসহ বিভিন্ন অঞ্চল থেকে আসতে শুরু করেছেন তৃণমূলের নেতাকর্মীরা। কুমিল্লায় লক্ষাধিক মানুষের সমাগম ঘটিয়ে স্মরণকালের বৃহৎ সমাবেশ করতে উচ্ছ্বসিত বিএনপি নেতারা। এদিকে দলের দক্ষিণ জেলার আহ্বায়ক  হাজী আমিন উর রশিদ ইয়াছিন ও সাবেক মেয়র দল থেকে বহিষ্কৃত মনিরুল হক সাক্কু পৃথকভাবে নগরীতে নেতাকর্মীদের জন্য থাকা খাওয়ার ব্যবস্থা করেছেন।  দলীয় সূত্রে জানা যায়, ইতিমধ্যে কুমিল্লা দক্ষিণ জেলা,  কুমিল্লা উত্তর জেলা, কুমিল্লা মহানগর, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপি’র ৫টি ইউনিটের নেতাকর্মীরা দিনরাত প্রচারণা চালিয়েছেন। সমাবেশস্থল এবং পুরো নগরী দলটির ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থান আর ভবনের দেওয়ালে লাগানো হচ্ছে পোস্টার-ব্যানার। এসব পোস্টারে দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবি তুলে ধরা হচ্ছে।

গতকাল সকাল থেকে টাউন হল মাঠে সমবেত হতে থাকে নেতাকর্মীরা। টাউন হল মাঠে দু’টি জামায়াতে জুমার নামাজ আদায় করেন আগত বিএনপি’র নেতাকর্মীরা।

বিজ্ঞাপন

গণসমাবেশের মঞ্চ তৈরিসহ আনুসঙ্গিক কাজ তদারকি করছেন দক্ষিণ জেলা বিএনপি’র আহ্বায়ক হাজী আমিন উর রশিদ ইয়াছিনসহ তার অনুসারীরা।  মুরাদনগর উপজেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন ভূঁইয়া বলেন, সাবেক এমপি ও বিএনপি’র ভাইস চেয়ারম্যান আলহাজ শাহ কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদের নির্দেশে এ উপজেলা থেকে ২০ হাজার নেতাকর্মী সমাবেশে অংশ নেবে। নগরীতে কায়কোবাদের নামের ব্যানার ফেস্টুন লাগানো হয়েছে। এরইমধ্যে নগরীতে ১০ হাজার নেতাকর্মী চলে এসেছেন, তাদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। আমিন উর রশিদ ইয়াছিন বলেন, গণসমাবেশে অংশগ্রহণ করবে আমাদের পাঁচটি ইউনিট। কেন্দ্রীয় নেতারা এরইমধ্যে কুমিল্লায় এসে বেশ কয়েকটি প্রস্তুতি সভা করেছেন। দলের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখতে পাচ্ছি। পাশাপাশি সাধারণ মানুষেরও বেশ ভালো সাড়া পাচ্ছি। সাবেক মেয়র মনিরুল হক সাক্কু বলেন, সপ্তাহ খানেক ধরে তার বাড়িতে ফ্ল্যাটে কর্মীদের থাকার ব্যবস্থা করা হয়েছে। সকালে ৩ হাজার প্যাকেট খিচুড়ি বিলি করেছি। যারা মাঠে আসবে কিংবা নগরে আসবে তাদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। এখানে আমি সমাবেশের শেষ পর্যন্ত থাকবো।  বিএনপি’র সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগীয়) মোস্তাক মিয়া বলেন, সমাবেশ সফল করতে সকল প্রকার প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন হয়েছে। নগরীর প্রতিটি পয়েন্টে মাইক থাকবে। আমাদের প্রত্যাশা বৃহত্তর কুমিল্লা অঞ্চলে দলের সর্বস্তরের নেতাকর্মীরা সমাবেশে আসবেন।

টাউন হলের সমাবেশ হবে স্মরণকালের বড় সমাবেশ। এরইমধ্যে আমাদের সকল নেতাকর্মী উজ্জীবিত। রাতের মধ্যেই সমাবেশস্থল ভরে যাবে। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক এমপি মনিরুল হক চৌধুরী বলেন, সপ্তাহখানেক ধরে সমাবেশ সফল করতে তার নির্বাচনী এলাকায় প্রচারণা চালানো হয়েছে। নেতাকর্মীরা সমাবেশস্থলে সমবেত হচ্ছেন।  এদিকে গতকাল বেলা ১১টায় নগরীর একটি রেস্তরাঁয় বিএনপি’র বিভাগীয় সমাবেশ বিষয়ে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেন, খালেদা জিয়া এতিমের টাকা মারেননি, টাকা ব্যাংকে পড়ে আছে। তারেক রহমানকেও মিথ্যা অভিযোগে সাজা দেয়া হয়েছে। ফরমায়েশি রায়ে বেগম জিয়া ও তারেক রহমানকে সাজা দেয়া হয়েছে। তিনি বলেন, এ সরকার দিনের ভোট রাতে নিয়েছে। গণতন্ত্রকে হত্যা করেছে, ব্যাংক লুট করেছে, ব্যাংকে ডলার নাই, এলসি খোলা যাচ্ছে না, এ সরকারের বিদায় ঘণ্টা বেজে গেছে। কুমিল্লায় এ অবৈধ সরকারকে লাল কার্ড দেখানো হবে। ড. মোশাররফ বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন লোডশেডিং মিউজিয়ামে পাঠানো হবে, কিন্তু বিদ্যুতের জন্য এখন হাহাকার।

সরকারের মন্ত্রীদের বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, তারা বলছেন খেলা হবে, আমরা রাজনীতি করি, খেলা হবে তো গণতন্ত্র উদ্ধারের জন্য। তিনি বলেন, সমাবেশে লোক সমাগম ঠেকাতে কুমিল্লা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন উপজেলায় পুলিশ সরকার দলের হেলমেট বাহিনীর হামলার শিকার হচ্ছেন নেতাকর্মীরা। বাঞ্ছারামপুরে ছাত্রদলের লিফলেট বিতরণকালে কন্সটেবল বিশ্বজিৎ কাছ থেকে গুলি চালিয়ে ছাত্রদল নেতা নয়ন মিয়াকে হত্যা করেছে। সমাবেশ সফল করার বিষয়ে তিনি বলেন, যেখানেই এ পর্যন্ত আমাদের সমাবেশ হয়েছে সেখানে সরকারের হাইব্রিড নেতারা হামলা চালিয়েছে, কিন্তু সকল সমাবেশ সফল হয়েছে। তিনি বলেন, আমাদের কাছে যে খবর আছে এরইমধ্যে নগরী ও এর আশপাশের এলাকায় লাখো নেতাকর্মী চলে এসেছেন। কুমিল্লার এ সমাবেশ হবে কুমিল্লায় স্মরণকালের বড় সমাবেশ। সংবাদ সম্মলনে আরও বক্তব্য রাখেন, দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সাংগঠনিক সস্পাদক মোস্তাক মিয়া, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি’র আহ্বায়ক হাজী আমিন উর রশিদ ইয়াছিন প্রমুখ।