কাজী ফিরোজ ও সুনীল শুভরায়কে জাপা থেকে অব্যাহতি

কাজী ফিরোজ ও সুনীল শুভরায়কে জাপা থেকে অব্যাহতিকাজী ফিরোজ রশীদ ও সুনীল শুভরায়। ছবি: সংগৃহীত

জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ ও প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়কে দলের সব পদ-পদবি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। শুক্রবার বিকেলে জাতীয় পার্টির দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জাপার চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের দলের গঠনতন্ত্রের ক্ষমতাবলে এ সিদ্ধান্ত নিয়েছেন, যা ইতিমধ্যে কার্যকর করা হয়েছে। তবে কী কারণে দলের এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এ বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

এর আগে গত ১০ জানুয়ারি নির্বাচনে কারচুপি হয়েছে অভিযোগ তুলে জাতীয় পার্টির (জাপা) পরাজিত প্রার্থীরা চেয়ারম্যানের বনানী কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করেন। ভোটে ভরাডুবির জন্য দলীয় চেয়ারম্যান জি এম কাদের, সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মহাসচিব মুজিবুল হক চুন্নুকে দায়ী করে এই তিন শীর্ষ নেতার পদত্যাগ দাবি করেছেন বিক্ষোভকারীরা। এতে নেতৃত্ব দেন- জাপার কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ, সৈয়দ আবু হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, লিয়াকত হোসেন খোকাসহ জ্যেষ্ঠ নেতারা।

দলটির প্রার্থীরা অভিযোগ করেছেন, নির্বাচনে অংশ নেওয়ায় টাকা পেয়েছিল জাপা। প্রার্থীদের নির্বাচনের মাঠে নামিয়ে জি এম কাদের, মুজিবুল হক চুন্নুরা সহায়তা দূরে থাক, খবর পর্যন্ত নেননি। তারা নিজের এবং আত্মীয়দের জন্য জয় নিশ্চিতে, দলের নেতাদের জন্য আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতার চেষ্টা করেননি।

বিক্ষাভকারীদের ঠেকাতে জিএম কাদেরের বনানী কার্যালয় ঘিরে ছিল পুলিশ। কাউকে ভেতরে প্রবেশ করতে দেয়নি। পরে কার্যালয়ের প্রধান ফটকের সামনে রাস্তায় সাংবাদিকদের সাহিদুর রহমান টেপা বলেন, দায়িত্ব গ্রহণের পর ৪ বছরে জি এম কাদেরের সাংগঠনিক দুর্বলতা, রাজনৈতিক অদুরদর্শিতা এবং অদক্ষতায় জাপা ধ্বংসের দ্বারপ্রান্তে। তারই প্রতিফলন ঘটেছে নির্বাচনে। লাঙলের ভরাডুবি হয়েছে।

সমকাল