ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ০৯ ফেব্রুয়ারি ২০২২, ২২:৪১

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের – ছবি : সংগৃহীত

মোতেরায় ফের দেখা গেল ভারতীয় বোলারদের দাপট। ব্যাটসম্যানরা তেমন সফল না হলেও বোলাররা জেতালেন দলকে। নজর কাড়লেন প্রসিদ্ধ কৃষ্ণ। তার ৪ উইকেটের দৌলতে দ্বিতীয় এক দিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৪৪ রানে হারাল ভারত। সেই সাথে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ জিতে নিলেন রোহিত শর্মারা। অধিনায়ক হিসাবে নিজের প্রথম এক দিনের সিরিজ জিতলেন রোহিত। শুক্রবার সিরিজ ৩-০ করার লক্ষ্যে নামবেন তারা।

দ্বিতীয় ম্যাচে টস ভাগ্য সহায় রোহিতের। টস জিতে বল করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক নিকোলাস পুরান। প্রথম এগারোয় ঈশান কিশনের জায়গায় ফেরেন লোকেশ রাহুল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে রোহিতের সাথে ওপেন করতে নামেন ঋষভ পন্থ।

শুরুটা অবশ্য ভাল হয়নি ভারতের। ৫ রান করে আউট হন রোহিত। পন্থের সাথে জুটি বাঁধার চেষ্টা করেন বিরাট কোহলী। ধীরে খেলছিলেন তারা। শুরু করেও প্রথমে পন্থ ও তার পরে কোহলী আউট হয়ে যান। দু’জনেই ১৮ রান করেন।

চাপের মধ্যে থেকে দলকে বার করে আনেন লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। দু’জনের মধ্যে ৯১ রানের জুটি হয়। ৪৯ রানের মাথায় রানআউট হয়ে যান রাহুল। সূর্য অর্ধশতরান করেন। ৬৪ রান করে আউট হন তিনি। রান পান দীপক হুডা ও ওয়াশিংটন সুন্দর। হুডা ২৯ ও সুন্দর ২৪ রান করেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৭ রান করে ভারত।

জবাবে শুরুটা খারাপ করেননি ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার শাই হোপ ও ব্র্যান্ডন কিং। পাওয়ার প্লে-তে ধরে খেলছিলেন তারা। কিন্তু অষ্টম ওভারে প্রসিদ্ধ কৃষ্ণ বল করতে এসেই ছবিটা বদলে দিলেন। প্রথম ওভারেই কিংকে আউট করেন তিনি। পরের ওভারে নেন ব্র্যাভোকে। ২৭ রানের মাথায় হোপকে আউট করে ওয়েস্ট ইন্ডিজকে বড় ধাক্কা দেন যুজবেন্দ্র চহাল।

নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে ওয়েস্ট ইন্ডিজের। ছোট ছোট স্পেলে বোলারদের ব্যবহার করছিলেন রোহিত। তার ফল মিলছিল। পুরানকে আউট করেন প্রসিদ্ধ। আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ রান করা জেসন হোল্ডারকে সাজঘরে পাঠান শার্দুল ঠাকুর। ৭৬ রানে ৫ উইকেট পড়ে যায় তাদের।

দলকে খারাপ পরিস্থিতি থেকে টেনে তোলার চেষ্টা করেন শামার ব্রুকস। তাকে সঙ্গে দেন আকিল হুসেন। উইকেট না পড়ায় দীপক হুডার হাতে বল তুলে দেন অধিনায়ক রোহিত। প্রথম ওভারেই ৪৪ রানের মাথায় ব্রুকসকে আউট করেন তিনি। এক দিনের ক্রিকেটে প্রথম উইকেট পেলেন হুডা।

ব্রুকস আউট হওয়ার পরেও হাল ছাড়েনি ওয়েস্ট ইন্ডিজ। আকিল হুসেনের সাথে ৪২ রানের জুটি বাঁধেন ফ্যাবিয়েন অ্যালেন। বেশ কয়েকটি বড় শট খেলেন তারা। সিরাজের বলে হুসেনের ক্যাচ ফস্কান সুন্দর। যদিও সেই ওভারেই অ্যালেনকে আউট করেন সিরাজ। পরের ওভারেই ৩৪ রানের মাথায় হুসেনকে আউট করেন শার্দুল। ভাল ক্যাচ ধরেন পন্থ।

তার পরে দেখা গেল ওডিয়েন স্মিথের ঝোড়ো ব্যাটিং। শুরু করলেন শার্দুলকে পর পর দুটি ছক্কা মেরে। যে ভাবে ব্যাট ঘোরাচ্ছিলেন তাতে দেখে মনে হচ্ছিল ব্য়াটের কাণায় লাগলেও বল মাঠের বাইরে চলে যাবে। কিন্তু ২৪ রানের মাথায় তিনি আউট হতেই ম্যাচ হাতছাড়া হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের। ভারতের হয়ে ৯ ওভারে মাত্র ১২ রান দিয়ে ৪ উইকেট নেন প্রসিদ্ধ। শার্দুল পান ২ উইকেট।

সূত্র : আনন্দবাজার