এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশী আম্পায়ার

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২৮ আগস্ট ২০২৩, ২০:৪৯

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশী আম্পায়ার – ছবি : সংগৃহীত

গত এশিয়া কাপে দল হিসেবে তেমন সুবিধা করতে পারেনি বাংলাদেশ। তবে দল ছাপিয়ে ওই আসরে বেশ আলো কেড়েছিলেন মাসুদুর রহমান মুকুল। বাংলাদেশী এই আম্পায়ার মুগ্ধ করেছিলেন অসাধারণ সব সিদ্ধান্ত দিয়ে। এবারের এশিয়া কাপেও দেখা মিলবে তার।

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই দেখা যাবে মাসুদুর রহমান মুকুলকে। ৩০ আগস্ট এশিয়া কাপের প্রথম ম্যাচে মাঠে নামবে পাকিস্তান ও নেপাল। আর ওই ম্যাচেই অন ফিল্ড আম্পায়ারের ভূমিকায় থাকবেন বাংলাদেশের এই আম্পায়ার।

পাকিস্তানের মুলতানে অনুষ্ঠিতব্য ওই ম্যাচে মুকুলের সাথে থাকবেন নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গ্যাফানি। গ্রুপ পর্বের এই একটি ম্যাচেই ফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন মুকুল। তবে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন তিনি।

২০২২ এশিয়া কাপে ভারত-পাকিস্তান মধ্যকার স্নায়ুযুদ্ধের দুটি ম্যাচেই মাঠে আম্পায়ারের দায়িত্ব পালন করেন মুকুল। তবে এবারের এশিয়া কাপে ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচের দায়িত্বে থাকছেন না তিনি। আকর্ষণীয় ওই ম্যাচ পরিচালনা করবেন রিচার্ড ইলিংওয়ার্থ এবং রুচিরা পালিয়াগুরুগে।

বাংলাদেশের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। ওই ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন অস্ট্রেলিয়ার পল উইলসন ও ভারতের জয়রামন মদনগোপাল। টিভি আম্পায়ার হিসেবে থাকবেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওর্থ।

বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ওই ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন ল্যাংটন রুসেরে ও পাকিস্তানের আসিফ ইয়াকুব। টিভি আম্পায়ার হিসেবে থাকবেন ক্রিস গ্যাফানি।

ম্যাচ অফিসিয়ালরা হলেন :
মাসুদুর রহমান মুকুল, ল্যাংটন রুসেরে, আসিফ ইয়াকুব, ক্রিস গ্যাফানি, পল উইলসন, জয়ারমন মদনগোপাল, রিচার্ড ইলিংওয়ার্থ, রুচিরা পালিয়াগুরুগে, ডেভিড বুন, জাভাগাল শ্রীনাথ।