এশিয়া কাপের আগে ভারতীয় দলে বড় পরিবর্তনের ইঙ্গিত

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ২০ আগস্ট ২০২৩, ২০:১৩

আসন্ন এশিয়া কাপের আগে ভারতীয় দলে বড় ধরনের পরিবর্তন আসতে পারে। দলটির ওয়ানডে দলের সহ-অধিনায়কের দায়িত্ব হারাতে পারেন হার্দিক পান্ডিয়া। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরেও অধিনায়ক রোহিত শর্মার সহকারী ছিলেন হার্দিক।

রোববার আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, হার্দিকের সহ-অধিনায়কের পদ থাকবে কিনা- সে বিষয়ে সংশয় তৈরি করে দিয়েছে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে যশপ্রীত বুমরার দারুণ নেতৃত্ব। এরই ভিত্তিতে ওয়ানডে দলের সহ-অধিনায়ক করা হতে পারে বুমরাকে।

তবে কিছুদিন আগে পাওয়া হার্দিকের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব বহাল থাকবে বলেও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সূত্রে জানা গেছে।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘নেতৃত্বের ক্ষেত্রে হার্দিকের থেকে সিনিয়র বুমরা। ২০২২ সালে টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছে বুমরা। হার্দিকের আগে ওই ছিল একদিনের দলের সহ-অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য নেতৃত্ব দিয়েছে প্রথম ম্যাচেই। তাই এশিয়া কাপ এবং একদিনের বিশ্বকাপে হার্দিকের পরিবর্তে বুমরাকে সহ-অধিনায়ক করা হলে অবাক হব না। বুমরাকে দেখে নেয়ার জন্যই ওকে আয়ারল্যান্ড সিরিজের অধিনায়ক করা হয়েছিল।’

গত দুই বছরের আইপিএলে সফলতম অধিনায়ক হার্দিক। ২০২২ সালে তার নেতৃত্বে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল গুজরাট টাইটান্স। ২০২৩ সালেও দলকে ফাইনালে তুলেছিলেন হার্দিক। তবে ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ মনে করেন- গুজরাটের সাফল্যের আসল কারণ কোচ আশিস নেহরা।

বোর্ড সূত্র জানায়, ভারতীয় দলের অধিনায়ক হিসেবে হার্দিক এখনো উল্লেখযোগ্য কোনো সাফল্য পাননি। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের কাছে টি-টোয়েন্টি সিরিজে ভারতের ২-৩ ব্যবধানে পরাজয়ের পর বুমরার কথা ভাবতে শুরু করেছেন বিসিসিআই কর্মকর্তারা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে হার্দিকের বোলিং পরিবর্তনও সমালোচিত হয়েছে।

বুমরাকেই একদিনের দলের সহ-অধিনায়ক হিসেবে ফিরিয়ে আনার চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য এখনো নেয়নি বিসিসিআই। যদিও বোর্ড সূত্রের খবর, এশিয়া কাপ এবং একদিনের বিশ্বকাপে রোহিতের ডেপুটি হওয়ার ব্যাপারে হার্দিকের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন বুমরা।