এবারের আন্দোলনের ধরন ভিন্ন হবে: ফখরুল

logo

স্টাফ রিপোর্টার

(১৫ ঘন্টা আগে) ১ জুলাই ২০২৩, শনিবার, ৬:৪০ অপরাহ্ন

mzamin

facebook sharing button

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এবারের আন্দোলনের ধরন ভিন্ন হবে।  জনগণকে সম্পৃক্ত করে এবারের আন্দোলন জোরদার করা হবে। এই আন্দোলনে সরকার নতি স্বীকার করতে বাধ্য হবে। শনিবার বিকালে বিএনপির চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বিএনপির একদফা আন্দোলনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আন্দোলন কখনোই একটা ছকের মধ্যে ফেলে দেয়া যায় না। গণআন্দোলন একটা নিজস্ব গতিতেই চলতে থাকে। আমরা এই অবৈধ ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে আন্দোলন আজকে শুরু করি নাই। যেদিন থেকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল হয়েছে, সেদিন থেকেই এই সরকারের বিরুদ্ধে আমরা আন্দোলন শুরু করেছি।

তিনি বলেন, আপনারা জানেন ২০১৪ সালেও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে প্রচণ্ড আন্দোলন হয়েছে। পরে ২০১৫ ও ১৮ সালেও আন্দোলন হয়েছে। আর আমরা এবার গত প্রায় এক বছর ধরে বিভিন্ন দাবিতে জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলন করছি। জনগণও রাস্তায় নামছেন।

আর এই সরকার গণতন্ত্রকে পুরোপুরিভাবে নষ্ট করে দিয়েছে। তার প্রতিবাদে আমরা যে আন্দোলন শুরু করেছি, এই আন্দোলন আমাদের চলমান আছে।
এখন যে আন্দোলনটা শুরু হয়েছে, একটা ভিন্ন ধরনের কর্মসূচি…। এখন ঈদের  কারণে দুই থেকে তিন দিন কর্মসূচিগুলো বন্ধ থাকবে-এটা স্বাভাবিক। এরপরে আবার কর্মসূচি শুরু হবে। এরমধ্যে আপনারা শুনেছেন যে, নতুন করে আমাদের পদযাত্রা কর্মসূচি শুরু হচ্ছে। আর আমরা আশা করি, এরমধ্যে আমাদের একদফাতে আমরা আন্দোলন শুরু করবো। আমাদের ১০ দফা এবং যুগপৎ আন্দোলনের যে দলগুলোকে নিয়েই আমরা একদফা দাবিতে আন্দোলন শুরু করবো। সেটা হচ্ছে যে, এই অবৈধ সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং নতুন নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন অনুষ্ঠিত করা। মূলত এই সরকারের পদত্যাগ।’ 

গত আন্দোলনের চেয়ে এবারের আন্দোলনের ধরন ভিন্ন হবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, জনগণ সম্পৃক্ত করে আন্দোলন। এবারের আন্দোলনে জনগণের সম্পৃক্ততা আরো আসবে। আর এই আন্দোলনের মধ্যে দিয়ে সরকার বাধ্য হবে নতি স্বীকার করে পদত্যাগের মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে।