ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে জাপার বৈঠক, নির্বাচন নিয়ে আলোচনা

Dhaka Post

নিজস্ব প্রতিবেদক

০৪ জুলাই ২০২৩, ১২:৫০ পিএম

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে জাপার বৈঠক, নির্বাচন নিয়ে আলোচনা

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সঙ্গে বৈঠক করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

মঙ্গলবার (৪ জুলাই) সকাল সাড়ে দশটায় থেকে শুরু হয়ে ১২টা ১০ মিনিটে এ বৈঠক শেষ হয়। রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে এ বৈঠক হয়।

জাতীয় পার্টির চেয়ারম্যানের সঙ্গে বৈঠকে অংশ নিয়েছেন তার বিশেষ দূত মাসরুর মাওলা। তিনি বৈঠকের বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেন।

এক প্রশ্নের জবাবে মাসরুর মাওলা বলেন, সামনে সংসদ নির্বাচন। বৈঠকে স্বাভাবিকভাবে নির্বাচনের প্রসঙ্গে আলোচনা হয়েছে। সেখানে তারা আগামী নির্বাচনে জাতীয় পার্টি অংশগ্রহণ করবে কি না জানতে চেয়েছেন।

তিনি আরও বলেন, জাতীয় পার্টি নির্বাচনে অংশ নিলে সেটা এককভাবে অংশ নেবে নাকি জোটবদ্ধভাবে করবে তা জানতে চেয়েছেন। আমরা আমাদের উত্তর দিয়েছি।

জাপার সূত্রে জানা গেছে, ইইউ রাষ্ট্রদূত জানতে চেয়েছেন- আগামী নির্বাচন কেমন হবে। এই নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না, এই জাতীয় পার্টির সঙ্গে কোনও আলোচনা হয়েছে কি না। এছাড়া নির্বাচন নিয়ে সরকারের মনোভাব কী, এইগুলো তারা জানতে চেয়েছেন।

আগামী সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন নির্বাচন পর্যবেক্ষক পাঠাবে বলেও জাতীয় পার্টিকে জানানো হয়েছে। এ নিয়ে সরকারের সঙ্গে ইইউ আলোচনা চলছে বলেও জানানো হয়।

জাপার আরেকটি সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির পক্ষ থেকে আগামী নির্বাচন এককভাবে করার কথা এবং তিনশ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও ইইউ রাষ্ট্রদূতকে জানানো হয়েছে। একইসঙ্গে বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান অসুস্থতার বিষয়টি বৈঠকে উঠে আসে।