এক দফা আন্দোলন : ঢাকায় বিএনপির বিশাল মিছিল

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১১ আগস্ট ২০২৩, ১৯:৫৩
চলমান এক দফা আন্দোলনের অংশ হিসেবে ঢাকায় মিছিল করেছে বিএনপি। – ছবি : সংগৃহীত

চলমান এক দফা আন্দোলনের অংশ হিসেবে শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর বাড্ডা ও কমলাপুর স্টেডিয়াম এলাকা থেকে মালিবাগের দিকে পৃথক দুটি মিছিল নিয়ে আসে বিএনপির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা।

বিরোধী দলের এক দফা দাবি মেনে নিতে সরকারের উপর চাপ সৃষ্টি করেই এই কর্মসূচির উদ্দেশ্য।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- আওয়ামী লীগ সরকারের পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠান।

এদিন বিকাল সাড়ে ৩টার দিকে বাড্ডার সুবাস্তু টাওয়ারের সামনে ঢাকা উত্তর মহানগর শাখার মিছিলের উদ্বোধন করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচি শুরুর আগে সংক্ষিপ্ত বক্তব্যে এই বিএনপি নেতা অভিযোগ করেন, সরকার দমনমূলক কর্মকাণ্ড ও বিচার বিভাগকে ব্যবহার করে বিরোধী দলের আন্দোলনকে দমন করার চেষ্টা করছে।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, সরকার কোনোভাবেই আন্দোলনকে নস্যাৎ করতে পারবে না। ‘কোনোকিছুই এবার আমাদের দমাতে পারবে না।’

ফখরুল বলেন, সরকার যাতে ২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচনের নামে আরেকবার খেলা করতে পারে, তাই নির্বাচন কমিশন (ইসি) দুটি অখ্যাত দলকে নিবন্ধন দিয়েছে।

তিনি বলেন, দেশের জনগণ এবার ক্ষমতাসীন দলকে কোনো অন্যায় খেলা খেলতে দেবে না।

পরে ফখরুল দলীয় নেতা-কর্মীদের নিয়ে মালিবাগ আবুল হোটেলের দিকে মিছিল নিয়ে এগোতে থাকেন।

অন্যদিকে, বিকাল ৩টা ৪০ মিনিটে কমলাপুর স্টেডিয়ামের সামনে ঢাকা দক্ষিণ মহানগর বিএনপির মিছিলের উদ্বোধন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

সংক্ষিপ্ত সমাবেশের পর বিএনপির নেতা-কর্মীরা মালিবাগ রেলগেটের দিকে মিছিল নিয়ে আসতে থাকেন।

বৃষ্টি উপেক্ষা করেই বিএনপি ও এর সহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মী দলের শীর্ষ নেতাদের ছবি সম্বলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে দুটি মিছিলে যোগ দেন।

বিএনপি ছাড়াও গণতন্ত্র মঞ্চ, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম ও পিপলস পার্টি, পেশাজীবী গণতান্ত্রিক জোট, ১২ দলীয় জোট, লেবার পার্টি, এলডিপি, এনডিএম ও গণঅধিকার পরিষদের দুই দল পৃথকভাবে রাজধানীর বিভিন্ন এলাকায় কর্মসূচি পালন করছে।

আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরানোর লক্ষ্য নিয়ে বিরোধী দলের এক দফা আন্দোলনের এটি তৃতীয় কর্মসূচি।

গত ১২ জুলাই বিএনপিসহ সমমনা দলগুলো দাবি আদায়ে এক দফা আন্দোলনের ঘোষণা দেয়।

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের পথ প্রশস্ত করতে গত বছরের ডিসেম্বরে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে বিএনপি ও সমমনা দল ও জোট যুগপৎ আন্দোলন শুরু করে।