উইকেটের পেছনে নয়, সামনেই ইংল্যান্ডের ৬ ‘স্লিপ’ ফিল্ডার!

  • নয়া দিগন্ত অনলাইন
  •  ১৮ জুন ২০২৩, ২০:২২

সবরকম চেষ্টা করে ফেললেও কিছুতেই আউট হচ্ছিলেন না উসমান খাজা। সেজন্য এক উদ্ভট ফিল্ডিং সাজালেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। যে ফিল্ডিং আচমকা দেখলে মনে হবে যে উইকেটের পেছনে নয়; বরং উইকেটের সামনে যেন স্লিপ ফিল্ডিং হচ্ছে।

অথবা মনে হতে পারে যে মাঠে ছাতা টাঙিয়ে রেখেছেন স্টোকস। আর শেষপর্যন্ত সেই উদ্ভট ফিল্ডিংয়ের ফাঁদেই পা দিলেন খাজা। যিনি ততক্ষণে ৩২০ বল খেলে ফেলেছিলেন। ক্রিজে কাটিয়ে ফেলেছিলেন প্রায় আট ঘণ্টা।

বিশেষজ্ঞদের বক্তব্য, ওই ফিল্ডিংয়ের কারণেই আলাদা কিছু করতে যান খাজা। কিন্তু সেই পরিকল্পনা সফল হয়নি। বোল্ড হয়ে যান অস্ট্রেলিয়ার তারকা ওপেনার।

রোববার প্রথম অ্যাশেজ টেস্টের তৃতীয় দিনের ১১৩তম ওভারে সেই ঘটনা ঘটে। প্রথমে শর্ট স্কোয়ার লেগ থেকে শর্ট মিড-অনের মধ্যে চারজন ফিল্ডারের একটি ‘রিং’ তৈরি করেন স্টোকস। চতুর্থ বলের আগে কিছুটা ফিল্ডিং পরিবর্তন করেন। খাজার মুখের গোড়ায় লেগ-সাইডে তিন ফিল্ডারকে রাখেন স্টোকস। অফসাইডে ঠিক সেভাবেই তিন ফিল্ডার রাখেন। এমনভাবেই ফিল্ডিং সাজান স্টোকস, সেটা দেখে মনে হচ্ছিল যে খাজার অফসাইড বা লেগসাইডে কোনো আয়না রাখা আছে। সেই প্রতিবিম্ব অপরদিকে দেখা যাচ্ছে।

আর সেই ফিল্ডিংয়ের ফাঁদে পড়ে অন্য কিছু একটা করার চেষ্টা করেন খাজা। ওই ‘ছাতা’ ফিল্ডিংয়ের ফাঁস কাটানোর জন্য ক্রিজ ছেড়ে বেরিয়ে আসেন অস্ট্রেলিয়ার তারকা ওপেনার। ইনসাইড-আউট করে ড্রাইভ মারার চেষ্টা করেন। কিন্তু ওলি রবিনসনের বলটার খুব কাছে ছিলেন। ফলে বলটা ব্যাটে লাগেনি। উলটে খাজার অফস্টাম্প ছিটকে দেয়। ১৪১ রানে আউট হয়ে যান তিনি।

সেই মুহূর্তের সময় কমেন্ট্রি বক্সে ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার কেভিন পিটারসেন বলেন, ‘দুর্দান্ত। আমরা সবেই ফিল্ডিং নিয়ে কথা বলছিলাম। ও উসমান খাজা…ও অন্য কিছু একটা করতে চাইছিল। ওই ফিল্ডিংয়ের পাল্টা জবাব দিতে চেয়েছিল। কিন্তু ইংল্যান্ডের অন্য পরিকল্পনা ছিল এবং আউট হয়ে গেল খাজা।’

একইসুরে সাবেক ইংরেজ অধিনায়ক ইয়ন মরগান বলেন, ‘পরিকল্পনা সফল হয়েছে। ফিল্ডিং নিয়ে কাটাছেঁড়া করে যাচ্ছিল স্টোকস এবং রবিনসন। (সেটা সফল হয়েছে।)’