উইকেটের পেছনে কে দাঁড়াবেন, সোহান নাকি মুশফিক?


বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিয়মিত উইকেটরক্ষক মুশফিকুর রহিম দলে ফেরায় মধুর সমস্যায় পড়েছে টিম ম্যানেজমেন্ট। কাকে বাদ দিয়ে কাকে উইকেটরক্ষকের দায়িত্ব দেয়া হবে বুধবার থেকে শুরু হওয়া নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজে?

কোভিড বিষয়ক বিধিনিষেধ ইস্যুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দল থেকে বাদ পড়েছিলেন মুশিফক। আর সিরিজ জেতা ওই বাংলাদেশ দলের উইকেটরক্ষকের দায়িত্ব পান নুরুল হাসান সোহান।

মুশফিক দলে ফেরায় খুশি কোচ রাসেল ডমিঙ্গো। কিন্তু সিরিজ শুরু হওয়ার আগের সংবাদ সম্মেলনে তিনি বললেন, ‘প্রথম ম্যাচে সোহান দাঁড়াচ্ছে এটুকু নিশ্চিত করেই বলতে পারি।’

তিনি বলেন, দলে কোনো একটা জায়গায় যখন বেশ কয়েকটা অপশন থাকে ব্যাপারটা ভালো।

অবশ্য সংবাদ সম্মেলনে তিনি এও বলেন, এমনও হতে পারে দুই ম্যাচ সোহান ও দুই ম্যাচ মুশফিকের হাতে কিপিং গ্লাভস দেয়া হবে।

আর মুশফিককে নিয়ে ডমিঙ্গোর মত, তিনি এমন একজন সিনিয়র ক্রিকেটার যিনি চার নম্বরে ব্যাট করতে পারেন এবং ম্যাচ শেষ করেও আসতে পারেন।

তবে একটি সিরিজে দু’জন উইকেটরক্ষককে ভাগাভাগি করে দায়িত্ব দেয়ার দৃশ্যপট দু’জন ক্রিকেটারের কারো জন্যই সুখকর হবে না বলে করেন বাংলাদেশ দলের সাবেক ক্রিকেটাররা।

সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, এ ধরণের পরিকল্পনা ‘ড্রেসিংরুম পর্যন্ত থাকাই ভালো।’

‘দুজন সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটারকে, সেটা আবার নিজ দলের খেলোয়ারকে আপনি যুদ্ধ করে বাঁচতে বলবেন’, প্রশ্ন তোলেন মাশরাফি।

তবে টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ মনে করেন, মুশফিককে যদি কিপিং ছাড়তেও হয় সেটা তিনি স্বাভাবিকভাবেই নেবেন।

‘মুশফিক টিম ম্যান। এটা সে স্বাভাবিকভাবেই নিয়েছে।’

তিনি বলেন, ‘কোনো অসুবিধা নেই। দু’জনই খুশি আছে। টিম ম্যানেজমেন্টও খুশি আছে। এই জিনিস নিয়ে আমাদের খুব একটা ভাবনা নেই। লিটনের কিপিংয়ের কথা তো এখনো বলাই হয়নি। সবাই সমানভাবে ভালো করছে। পুরো দলই এ ব্যাপারে ইতিবাচক।’

এবারে নিউজিল্যান্ডের বিপক্ষে এই সিরিজে সব ঠিক থাকলে তিনজন নিয়মিত উইকেট কিপার নিয়েই মাঠে নামবে, সেটাও মনে করিয়ে দিলেন মাহমুদুল্লাহ রিয়াদ।

লিটন, মুশফিক দু’জনই নিউজিল্যান্ড সিরিজ দিয়েই জাতীয় দলে ফিরেছেন।

রিয়াদ সাথে যোগ করেছেন, এখন যেহেতু টি-২০ বিশ্বকাপের দিকেই সবার নজর, বিশ্বকাপের দল সিরিজের আগে ঘোষণা হলে ভালো হতো। এতে সবাই চাপমুক্ত হয়ে খেলতে পারতো বলে নিজের মত দিয়েছেন বাংলাদেশের টি টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক।

কোচ রাসেল ডমিঙ্গো বলেছেন, ৮ বা ৯ সেপ্টেম্বর বিশ্বকাপের দল ঘোষণা করা হবে।

এর আগে মুশফিকুর রহিম উইকেটের পেছনে থাকার যুক্তি হিসেবে আত্মপক্ষ সমর্থনে বলেছিলেন, উইকেরক্ষক হিসেবে খেললে ব্যাটিং করার সময় বাড়তি সুবিধা পাওয়া যায়।

জিম্বাবুয়ের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ শুরুর আগে পারিবারিক কারণে বাংলাদেশে ফিরে আসেন মুশফিক এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি টোয়েন্টি সিরিজে কোয়ারেন্টিন সম্পর্কিত নিয়মের কারণে মাঠে নামতে পারেননি তিনি।

এই দুই সিরিজে উইকেটের পেছনে সহজাত চৌকষ ভূমিকা পালন করে নজর কেড়েছেন নুরুল হাসান সোহান।

সোহানের কিপিং প্রশংসিত হয়েছে কোচ ও টিম ম্যানেজমেন্টেও।

বাংলাদেশের ক্রিকেট দলের নির্বাচক কমিটি সোহানকে শুরু থেকেই আলাদা চোখে দেখে আসছেন।

কিন্তু ২০১৭ সালে অভিষেক হওয়ার পর মুশফিকুর রহিমের ব্যাটিং সামর্থ্যের কারণে শুধু একজন কিপার নেয়ার বিলাসিতা করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল।

মুশফিকুর রহিম এখন পর্যন্ত ৮৬টি আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন, যার মধ্যে চারটিতে তিনি উইকেটের পেছনে দাঁড়াননি, এই চার ম্যাচে কিপিং করেছেন নুরুল হাসান সোহান।

সোহানের তুলনায় মুশফিকুর রহিম ব্যাটসম্যান হিসেবে এগিয়ে থাকার কারণে তাকে প্রথম পছন্দ হিসেবে দলে নেয়া হয়ে থাকে।

সূত্র : বিবিসি