ঈদের দিন ঢাকা ছেড়েছেন ২৪ লাখ সিম ব্যবহারকারী

Dhaka Post

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩০ জুন ২০২৩, ০৫:৩৭ পিএম

ঈদের দিন ঢাকা ছেড়েছেন ২৪ লাখ সিম ব্যবহারকারী

প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে সাধারণত ঈদের আগেই বাড়ি যান রাজধানীর মানুষ। কিন্তু এবারের চিত্রটা একটু ভিন্ন। ঈদের দিনেও ঢাকা ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। এর আগে মঙ্গল ও বুধবার দুই দিনে রাজধানী ছেড়েছিল অর্ধকোটি সিম ব্যবহারকারী। 

ঈদের দিন ও এর আগের দুইদিনসহ (মঙ্গলবার ও বুধবার) তিনদিনে মোট ঢাকা ছেড়েছে ৭৪ লাখ ৪৫ হাজার ৫২৩ জন। এর মধ্যে তিনদিনে ঢাকায় ঢুকেছেন ২ লাখ ৬৭ হাজার ৩৬ সিম ব্যবহারকারী

শুক্রবার (৩০ জুন) বিকেল ৪টা ৫০ মিনিটে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেইজে জানান, ঈদের দিন রাজধানী ছেড়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৫০০ সিম ব্যবহারকারী। আর ঢাকায় ঢুকেছে ৫ লাখ ৫৬ হাজার ২৮১ সিম ব্যবহারকারী। ঢাকা ছাড়াদের মধ্যে গ্রামীণ ফোনের সিমধারী সর্বোচ্চ ১৬ লাখ ৭২ হাজার ১৮৯, রবি ২ লাখ ৩ হাজার ৬১৬, বাংলালিংক ১১ লাখ ৪ হাজার ৮৭০ এবং টেলিটক ৪৭ হাজার ৩৩৮।

ঈদের ছুটিতে গত দুইদিনে (মঙ্গল ও বুধবার) মোট ৫০ লাখ ৫০ হাজার মোবাইল সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। ২৮ জুন (বুধবার) ৩১ লাখ ৪১ হাজার সিম ব্যবহারকারী ঢাকা ছেড়েছেন। এর আগের দিন ২৭ জুন (মঙ্গলবার) ঢাকা ছেড়েছেন ১৯ লাখ পাঁচ হাজার সিম ব্যবহারকারী।

২৮ জুন সবচেয়ে বেশি গ্রামীণ ফোনের ১৭ লাখ ৬২ হাজার ৬০৭ জন ব্যবহারকারী ঈদের ছুটিতে ঢাকা ছেড়েছেন। এ ছাড়া রবি ৪ লাখ ৫৫ হাজার ৪৭৮ জন, বাংলালিংকের ৩ লাখ ৫৫ হাজার ৪৩৯ এবং টেলিটকের ৯১ হাজার ১১৭ টি সিম ঢাকার বাইরে গেছে।

এর আগে ২৭ জুন ৯ লাখ ৫ হাজার ৫৯৩ জন সিম ব্যবহারকারী রাজধানী ছেড়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি রবির ৯ লাখ ৫৫ হাজার ৭৫৬ জন ব্যবহারকারী। এ ছাড়া গ্রামীণফোনের ২ লাখ ৩০ হাজার ৮৮৬, বাংলালিংকের ৬ লাখ ১০ হাজার ৬৪১ এবং টেলিটকের ১ লাখ ৮ হাজার ৩১০টি সিম ঢাকার বাইরে গেছে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আরও জানান, একজন একাধিক সিম ব্যবহার করায় এই সংখ্যাটি প্রকৃত ব্যক্তির সংখ্যা নয়। এছাড়া শিশুসহ এমন অনেকেই ঢাকা ছেড়েছে যারা কোনো মোবাইল সিম ব্যবহার করে না। তাদের নামে সিম নিবন্ধন করা নেই।