ইসির একজন যুগ্ম সচিবের হঠাৎ পদত্যাগ

ইসির একজন যুগ্ম সচিবের হঠাৎ পদত্যাগ – ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের একজন যুগ্ম সচিব হঠাৎ পদত্যাগ করেছেন। তার নাম মো. আবুল কাসেম। এক মাসের বেতনের টাকা ফেরত দিয়ে গত ২ ফেব্রুয়ারি পদত্যাগপত্র জমা দেন তিনি। পত্রটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইসি সচিবালয়।

এ কর্মকর্তা দুই বছরের চুক্তিভিত্তিক নিয়োগে ইসিতে কর্মরত ছিলেন। এ ছাড়া তিনি স্কলার্স স্কুল অ্যান্ড কলেজের অন্যতম মালিক বলে জানা গেছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

ইসির একাধিক কর্মকর্তা জানান, দীর্ঘদিন নির্বাচন ব্যবস্থাপনা-১ অনুবিভাগের দায়িত্বে ছিলেন আবুল কাসেম। কঠোর গোপনীয়তায় তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে শুনেছি। তিনি নির্বাচন কমিশনার হতে যাচ্ছেন- এমনটিই আমাদের জানিয়েছেন।

তারা বলেন, আবুল কাসেম নির্বাচন কমিশনার হবেন-এমন কথা ইসির সবাই জানেন। তবে পদত্যাগের বিষয়ে জানতে চাইলে মো. আবুল কাসেম কোনো মন্তব্য করতে রাজি হননি।

ইসি সূত্রে জানা গেছে, আবুল কাসেম ১৯৯০ সালে ২৪ মার্চ জেলা নির্বাচন কর্মকর্তা হিসাবে নির্বাচন কমিশনে যোগ দেন। ওই বছর নভেম্বর সহকারী সচিব হিসাবে ইসি সচিবালয়ে যোগ দেন। ক্রমান্বয়ে পদোন্নতি পেয়ে তিনি ইসির যুগ্ম সচিব হন। ২০২০ সালে তার চাকরির বয়স শেষ হলে সরকার তাকে দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।

সূত্র জানায়, চুক্তিভিত্তিক নিয়োগের অন্যতম শর্ত হচ্ছে এক মাসের আগাম নোটিশ দিয়ে বা এক মাসের বেতন ফেরত দিয়ে চাকরি থেকে পদত্যাগ করা যাবে। তিনি ২০১৯ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ছিলেন। ২০২০ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাধারণ নির্বাচনেও রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন।