today-is-a-good-day
Saturday, April 27, 2024

ইমরান খান কি পারবে সম্পর্ক উন্নয়ন করতে?

ইমরান খান কি পারবে সম্পর্ক উন্নয়ন করতে?
গতকাল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনকলে আলাপচারিতা করেছেন। বরাবরের মতোই বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেওয়া সহ বাংলাদেশ পাকিস্তানের সম্পর্ক আরো দৃঢ় করার ব্যাপারে ও কথা হয়। এবং বরাবরের মতোই বাংলাদেশের একটা শ্রেণী পাকিস্তানের সঙ্গে সম্পর্ক দৃঢ় করার দাবি জানায়। তাদের যুক্তি হলো এতে বাংলাদেশ লাভবান হবে বানিজ্যিক ভাবে। এছাড়াও বিভিন্ন ধরনের যুক্তি উপস্থাপন করা হয়।
যুক্তরাষ্ট্র-জাপান সম্পর্কের উদাহরণ ও দেওয়া হয়।
কিন্তু বাস্তবতাটা কেমন??
চলুন বিশ্লেষণ করা যাক।
প্রথমেই কিছু ভুল ধারণা দূর করা যাক। অনেকের মতেই সম্পর্ক দৃঢ় হলে বাংলাদেশ বানিজ্যিকভাবে লাভবান হবে। প্রশ্ন হচ্ছে বাংলাদেশের সঙ্গে কি পাকিস্তানের বানিজ্যিক সম্পর্ক নেই?? রয়েছে এবং অনেক ভালো সম্পর্ক রয়েছে।২০১৫-১৬ অর্থবছরের হিসেবে বাংলাদেশ পাকিস্তানের অষ্টম বৃহত্তম রপ্তানি বাজার। ২০১৫-১৬ অর্থবছরে পাকিস্তানের বাংলাদেশে রপ্তানি ছিল প্রায় ১ বিলিয়ন ডলার যদিও বাংলাদেশ রপ্তানি করে ১০০ মিলিয়ন এর কম। কারণ বাংলাদেশ মূলত ইউরোপীয় দেশগুলোতে রপ্তানি করে থাকে।
যেসকল পণ্য বাংলাদেশ আমদানি করে সেগুলো দেশীয় ভাবেই তৈরি করে বাংলাদেশ। তবুও বাংলাদেশ পাকিস্তান থেকে আমদানি অব্যাহত রেখেছে। এছাড়া আর কীভাবে বাংলাদেশ লাভবান হবে?? পাকিস্তান কি চীনের মতো বাংলাদেশে বিলিয়ন ডলার বিনিয়োগ করার সক্ষমতা রাখে? এছাড়াও পাকিস্তান কি বাংলাদেশের চেয়ে উন্নত রাষ্ট্র?
জাপান-যুক্তরাষ্ট্রের উদাহরণ: অনেকেই বলে যুক্তরাষ্ট্র জাপানে পারমাণবিক বোমা দিয়ে আক্রমণ করলেও তাদের সম্পর্ক এখন অনেক ভালো। তাহলে সেভাবেই চেষ্টা করা যাক। যুক্তরাষ্ট্র-জাপান কিভাবে সম্পর্ক উন্নয়ন করেছিল? তাহলে প্রথমে জাপানের ইতিহাস জানতে হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে হিটলার যেমন সারাবিশ্বে তান্ডব চালিয়েছে। জাপান সম্রাজ্য এর চেয়ে বেশি তান্ডব চালিয়েছে। শুধুমাত্র সিঙ্গাপুরেই ২৫০০০ মানুষকে কচুকাটা করেছে। জাপানের শাস্তির দরকার ছিল, কারণ একের পর এক দেশে অত্যাচার করেছে জাপান।পরামাণু হামলার মাধ্যমেই জাপানের অত্যাচারের যুগের অবসান ঘটে। আর পরবর্তীতে জাপান ও যুক্তরাষ্ট্রের সুসম্পর্ক হয় বানিজ্যিক কারণে। জাপানের গাড়ি শিল্পসহ বিভিন্ন শিল্পের মাধ্যমে যুক্তরাষ্ট্রের অনেক বেকারের কর্মসংস্থান হয়। এরপর ধাপে ধাপে দুই সুপার পাওয়ার একত্রিত হয়। বাংলাদেশ পাকিস্তান দুই দেশ কোনো শিল্পের সুপার পাওয়ারও নয় আর ধনী দেশও নয়। আর বাংলাদেশের কোনো দোষ ছিলোনা জাপানের মতো। তাই এখানে জাপান-যুক্তরাষ্ট্রের উদাহরণ দেওয়া বোকামি।
তাহলে বাংলাদেশ পাকিস্তানের সম্পর্ক উন্নয়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে অন্যতম হচ্ছে পাকিস্তানের ক্ষমা প্রার্থনা।
পাকিস্তান কেন ক্ষমা চায়না??
ক্ষমা চায়না কারণ পাকিস্তান সেনাবাহিনীর অত্যাচারের কথা সেদেশের অধিকাংশ জনগণ জানেই না। ডন পত্রিকার একটি প্রতিবেদন মতে অধিকাংশ পাকিস্তানি বাংলাদেশীদের বেইমান মনে করে। এবং বাংলাদেশীদের অত্যন্ত ঘৃণা করে। আর এর অন্যতম কারণ হচ্ছে পাকিস্তানের পাঠ্যপুস্তক। দশম ও একাদশ শ্রেণীর পাঠ্যবইয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের কারণ হিসেবে দেখানো হয়েছে হিন্দুদের ষঢ়যন্ত্র হিসেবে এবং যুদ্ধটা ছিল পূর্ব পাকিস্তানের হিন্দু ও পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে লড়াই। অর্থাৎ আমাদের সাতজন বীরশ্রেষ্ঠ সকলেই হিন্দু। মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হিন্দু। জাতীয় চার নেতা হিন্দু।
পাকিস্তানের পাঠ্যপুস্তকে ১৯৫২,৬২,৬৬,৬৯,৭০,৭১ এর কোনো ইতিহাসই নেই। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার দুই তৃতীয়াংশই আসতো পূর্ব পাকিস্তানের পাট রপ্তানি করে তা অধিকাংশ পাকিস্তানি জানেনা। এবং সেই অর্থের ৯৩% ব্যয় হতো পশ্চিম পাকিস্তানের উন্নয়ন ও সামরিক সরঞ্জাম ক্রয়ে। অর্থাৎ পাকিস্তানের অধিকাংশ জনগণ যেখানে বাংলাদেশীদের ঘৃণা করে সেখানে সম্পর্ক জোরদার কীভাবে হবে সেটা ভেবে দেখার বিষয়।
পাকিস্তানের কিছু শিক্ষকের মন্তব্য তুলে ধরা হলো যারা নিজেরাই স্বীকার করেছেন যে তারা ভুল ইতিহাস শিখিয়ে বাংলাদেশের বিপক্ষে কীভাবে ঘৃণা সৃষ্টি করছেন।
Abbas Hussain, Director of the Teachers Development Centre, terms this version of history, a farce. “We give our children hocus pocus in textbooks.” When asked how teachers feel about teaching their students such material, Hussain replied, “Most teachers have classroom schizophrenia, where the children and teachers are in a sort of conspiracy that there is a real world outside the classroom and there is a fictitious world in the classroom and you jolly well obey that!”
Pervez Hoodbhoy, a noted academic and Professor of Physics at the Quaid-e-Azam University in Islamabad, says, “Forty years later, Bangladesh has many disputes with India but it shows not the slightest inclination to reintegrate with Pakistan. If Pakistan’s schoolbooks actually taught honest history, they would be explaining why East Pakistanis felt exploited and fought for their independence. Instead, our children are taught cock-and-bull conspiracy nonsense.”
সুতরাং এটা পরিষ্কার পাকিস্তানের ষঢ়যন্ত্র তত্ত্বের কারণে বিষয়টি অনেক জটিল আকার ধারণ করেছে।
বর্তমানে ইমরান খান সহ অনেক পাকিস্তানি আছেন যারা সঠিক ইতিহাস জেনেছেন। পাকিস্তানের অনেক মুক্তচিন্তার শিক্ষার্থী যারা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন তারা মনে করেন পাকিস্তানের উচিত রাষ্ট্রীয় ভাবে ক্ষমা প্রার্থনা করে সম্পর্ক উন্নয়ন করা। কিন্তু ইমরান খান কি পারবে?? আজকে যদি ইমরান খান পাকিস্তানের সংসদে ক্ষমা চাওয়ার জন্য প্রস্তাব আনে তখন তার দলেরই ৯৮% সংসদ সদস্য বিরোধীতা করবে। যদি বিরোধীতা না করতো তাহলে অবশ্যই গত পঞ্চাশ বছরে কেউ না কেউ এ ধরনের প্রস্তাব সংসদে পেশ করতো।
সুতরাং মূল সমস্যা হচ্ছে পাকিস্তানের প্রতিহিংসা পরায়ণতা। কিন্তু তা অনেক প্রো ইসলামিক গোষ্ঠী বুঝতে চায়না। বাংলাদেশে যেমনি দুই লাখ বিহারী থেকে আজ বিশ লাখ বিহারী বাংলাদেশে খেয়ে পড়ে পাকিস্তানের গুণকির্তন করে কিন্তু পাকিস্তান আজও তাদের ফিরিয়ে নেয়নি, নূন্যতম মূল্যায়ন করেনি ।যদিও পাকিস্তান বলেছিল তাদের ফেরত নেবে। তেমনি এদেশে প্রো ইসলামিক কিছু বংশগত পাকিস্তান প্রেমি এখনও মনে প্রাণে পাকিস্তানের সঙ্গে জোটবদ্ধ হওয়ার স্বপ্ন দেখে। কিন্তু তারা জানেনা বাস্তবতা। জানতে চায়না ইতিহাস।তারা জানেনা তাদের প্রতি অধিকাংশ পাকিস্তানির মূল্যবোধ কতটা নিচুতে। তবুও বংশ পরম্পরায় একটি প্রজন্ম বেড়ে উঠছে অন্ধকারে। তবে বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থী এখন সঠিক ইতিহাস জানে এবং পাকিস্তানের একটি প্রজন্মও সঠিক ইতিহাস নিজ উদ্যোগে জানতে পারছে। হয়তো তাদের হাত ধরে ভবিষ্যতে সম্পর্ক আরো দৃঢ় হবে। ঘৃণা ও মিথ্যাচার নিয়ে মৃত্যু হবে কিছু নির্লজ্জ পারিবারিক গোলামীর রাজনৈতিক মতাদর্শের।
Image may contain: 2 people, people standing and indoor
6.1K
614 Comments
194 Shares
Like
Comment
Share
Check out this #VerbOpposites #ThursdayTip from @ECAatState’s #AmericanEnglishatState. Next up in #VerbOpposites series are the verbs “lose” and “find.” Review the examples shown here.
Have you ever lost something important? What was it? Did you ever find it?
Image may contain: text that says 'VERB OPPOSITES lose /lu:z/ lose/find find /'faind/ to be unable to locate something/somebody to locate something/somebody I've lost my glasses. Have you seen them? Here is my car key. Please don't lose it! After looking for an hour, finally found my glasses. Where did you find your key? ਰ Images© americanenglish.state.gov A E AMERICAN ENGLISH'
Next up in our #VerbOpposites series are the verbs “lose” and “find.” Review the examples shown here.
Have you ever lost something important? What was it? Did …

See More
229
5 Comments
5 Shares
Like
Comment
Share
বাংলাদেশ সেনাবাহিনী ৬০ টি ম্যাক্সপ্রো এময়ারএপি কিনছে আমেরিকা থেকে।
আমাদের ম্যাক্সপ্রো গুলা কত বড় তা এই ছবিটি দেখলে বুঝতে পারবেন। ছবিতে হামভি (ডানে) এর পাশে ম্যাক্সপ্রো(বামে)। ছবিটি দক্ষিণ কোরিয়ান সেনাবাহিনীর। এটি মাইন ও এম্বুশ প্রতিরোধী। এই যান যুক্ত হলে বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতা অন্য মাত্রায় পৌছে যাবে।
ধন্যবাদ
ছবি ও পোষ্ট আইডিয়া :- ops room…

See More
See Translation
Image may contain: one or more people and outdoor
3.5K
64 Comments
29 Shares
Like
Comment
Share
Shahed Alam

 is with

Karishma Kamal

 in

Beacon, New York

.

2d
মাঝে মাঝে ছবি দিলেই তবে পরিবারের লোকজন খুশি হয় , যে আমাদের দিন কাল ভালই কাটছে। সে কারনে দেয়া!
গ্রীষ্ম এসেছে অথচ প্রানখুলে প্রকৃতি দেখার জো নেই। ভয় আর পিছুটান সব খানেই। সবাই যে মানছে এমন নয়। আমরা এখনো মেনে চলছি যতটা পারা যায় , এ জন্যেই কোলাহল কম এমন সবুজে সবুজে ঢু মারার চেষ্টা করছি! গত শনিবারের ছবি, তাপমাত্রা তখন ১০৫ ফারেনহাইট।
See Translation
+4
494
12 Comments
Like
Share
Reach More People With This Post
You could reach up to 1,147 people daily by boosting your post for $10.

89
People Reached
3
Engagements
Boost Post
1
Like
Comment
Share
hi!! i’m selling my fitbit versa lite. the watch face will be refurbished from fitbit and the band is brand new. dm if interested! 🙂
Like
Comment
Comments

Saira Onfira, Farah Nasreen and 13 others

1 Comment

Like

Comment

Comments

View 1 comment

1d
When you compare America’s responses to the 1918 Spanish flu and COVID-19, the similarities are alarming.
0:00 / 6:48
17K
1.3K Comments
9.3K Shares
Like
Comment
Share
অনেকেই মনে করে চায়না বেশিদিন যায়না। এখানে চাইনিজ হেলমেটের পরীক্ষা হয়ে গেছে। দেখুন কোন কোন বুলেট আটকাতে সক্ষম হয়েছে এই হেলমেট। এবং পরাজিত হয়েছে কোনগুলার বিরুদ্ধে।
Enjoy.
©Edwin Sarkissian
See Translation
0:00 / 10:14
3K
46 Comments
98 Shares
Like
Comment
Share