ইতিহাসকে বিকৃত করে মিথ্যা বলার সংস্কৃতি দেশে গড়ে উঠেছেঃ মওদুদ

আমার দেশ
ইতিহাসকে বিকৃত করে মিথ্যা বলার সংস্কৃতি দেশে গড়ে উঠেছেঃ মওদুদ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন,দেশে গত ১১ বছর ধরে একটা মিথ্যাচারের রাজনীতি দেখছি। ইতিহাসকে বিকৃত করে মিথ্যা বলার একটা সংস্কৃতি দেশে গড়ে উঠেছে, যা অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, ক্ষমতাসীনরা বারবার মিথ্যা কথাগুলো সত্য বলে প্রমাণিত করার চেষ্টা করছেন সেই গোয়েবেলসের (এডলফ হিটলারের প্রধান সহযোগী এবং তার একনিষ্ঠ অনুসারী) মতো, প্রোপাগান্ডা মেশিন এমনভাবে চালিয়েছে যে, মনে হয় তারা যা বলছেন তা সত্য কথা।

শনিবার বিকেলে এক ভার্চুয়াল সভায় তিনি এসব কথা বলেন।

ভার্চুয়াল এই আলোচনা শুরুর প্রারম্ভে বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টার প্রকাশনায় ‘ঐতিহাসিক ৭ নভেম্বর : সিপাহী-জনতার বিপ্লব ও বাংলাদেশের নবজন্ম’ ই-বুকের উদ্বোধন করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

মওদুদ বলেন, তারা বলে যে, শহীদ জিয়া মার্শাল ল জারি করেছে, এই মার্শাল ল জারি করেছেন খন্দকার মোশতাক। তারা আরও বলে, জিয়াউর রহমান সরকার অপসারণ করে ক্ষমতায় এসেছেন। তিনি মোটেও কোনো সরকারকে অপসারণ করে ক্ষমতায় আসেননি। তিনি মোটেও সংসদ ভাঙেননি, খালেদ মোশাররফ সংসদ ভেঙে দিয়েছেন। এসব কথাগুলো বাংলাদেশের মানুষ, আমাদের নতুন প্রজন্মকে জানাতে হবে।

মওদুদ বলেন, যতই মিথ্যাচার করা হোক না কেন, শহীদ জিয়া শুধু স্বাধীনতার ঘোষক হিসেবে নয়, ৭ নভেম্বরের পরে তার জাতি গঠনের যে ভূমিকা— এই দুটি কারণে তিনি বাংলাদেশের ইতিহাসে অমর হয়ে থাকবেন।

মির্জা ফখরুল ইসলামের সভাপতিত্বে এবং দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির পরিচালনায় আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ ইবরাহিম বক্তব্য রাখেন।