আ.লীগ ক্ষমতায় থাকার চেষ্টা করছে : জিএম কাদের

Dhaka Post

নিজস্ব প্রতিবেদক

২৬ জুন ২০২৩, ০৪:৩৫ পিএম

আ.লীগ ক্ষমতায় থাকার চেষ্টা করছে : জিএম কাদের

আওয়ামী লীগ ক্ষমতায় থাকার জন্য চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। 

সোমবার (২৬ জুন) বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জিএম কাদের বলেন, আওয়ামী লীগ দল ও জান বাঁচাতে যেকোনোভাবেই ক্ষমতায় থাকতে চাইবে। তাদের ধারণা, রাজনৈতিক পট পরিবর্তন তাদের জন্য ব্যাপক বিপর্যয় সৃষ্টি করতে পারে।

ঈদের পরে আন্দোলনের প্রচেষ্টা দেখা যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কিন্তু তাতে দেশের মানুষ রাজপথে নামবে কি না তা নিশ্চিত নয়। আবার দেশের মানুষ যে রাজপথে নামবে না তাও বলা যাচ্ছে না। কারণ জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে।

২০১৪ বা ২০১৮ সালের মতো নির্বাচন হবে না জানিয়ে জাপা চেয়ারম্যান বলেন, যেকোনো প্রক্রিয়ায় ওই ধরনের ফলাফলের জন্য চেষ্টা করবে সরকার। কিন্তু বিদেশিরা চেষ্টা করছে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য।

সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য বিদেশিদের চাপ আছে জানিয়ে সাবেক এই মন্ত্রী বলেন, বিদেশিরা চায় দেশে যেন একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়। যতদিন যাবে ততই বিষয়টি পরিষ্কার হবে। কারণ, বিদেশিরা আরও চাপ দেবে এবং দেখা যাবে সরকার বিষয়টি কতটা সহ্য করতে পারে। সরকার এক ধরনের চেষ্টা করবে, সরকারের বিরোধীরা এক ধরনের চেষ্টা করবে এবং বিদেশিরা এক ধরনের চেষ্টা করবে।

তিনি বলেন, সরকার জাতীয় পার্টিকে দুর্বল করার জন্য চেষ্টা করছে। বিভিন্ন সূত্র থেকে আমাকে জানানো হচ্ছে, সরকারের বিভিন্ন সংস্থা জাতীয় পার্টির বিরুদ্ধে নেতিবাচক রিপোর্ট করতে গণমাধ্যমের ওপর চাপ সৃষ্টি করছে।